ইয়েস স্যার-ইয়েস ম্যাডাম বদলে ‘জয়হিন্দ’

:
: ৬ years ago

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির রাজ্য গুজরাটে স্কুলে আর ছাত্রছাত্রীদের নাম ডাকার সময় বলা যাবে না, ইয়েস স্যার, ইয়েস ম্যাডাম বা প্রেজেন্ট স্যার, প্রেজেন্ট প্লিজ ইত্যাদি। সেখানে বলতে হবে জয় হিন্দ বা জয় ভারত। এই অভিনব নিয়ম চালু হয়েছে গতকাল মঙ্গলবার ইংরেজি নববর্ষের প্রথম দিন থেকে।

গত সোমবার গুজরাটের শিক্ষামন্ত্রী ভূপেন্দ্র সিংয়ের সভাপতিত্বে অনুষ্ঠিত এক বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়।

শিক্ষা মন্ত্রণালয়ের এই সিদ্ধান্তের পর নির্দেশিকা জারি করে রাজ্যের প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পর্ষদ। এতে বলা হয়, ছোট থেকেই ছাত্রছাত্রীদের মধ্যে ‘দেশপ্রেম বোধ জাগিয়ে তোলার’ লক্ষ্যেই এই সিদ্ধান্ত নিয়েছে গুজরাট সরকার। রাজ্যের সব সরকারি, বেসরকারি ও সরকারি অনুদানপ্রাপ্ত স্কুলকে এই সিদ্ধান্ত মেনে চলতে হবে। প্রথম শ্রেণি থেকে দ্বাদশ শ্রেণির পড়ুয়ারা এই নিয়মের আওতায় থাকবে।
শিক্ষামন্ত্রী ভূপেন্দ্র সিং বলেছেন, একজন ছাত্রছাত্রী স্কুলে কমপক্ষে ১০ হাজার বার ইয়েস স্যার, ইয়েস ম্যাডাম বা প্রেজেন্ট স্যার ইত্যাদি বলে। কিন্তু তার বদলে যদি ছাত্রছাত্রীরা ১০ হাজার বার ‘জয়হিন্দ’ বা ‘জয় ভারত’ বলে তাতে করে ছাত্রছাত্রীদের মনে দেশপ্রেম বাড়বে। যদিও রাজ্য সরকারের এই সিদ্ধান্তের সমালোচনা করেছে বিরোধীরা। কেউ কেউ এ কথাও বলেছেন, রাজনীতিকে নিজেদের নিয়ন্ত্রণে রাখতে গুজরাটের বিজেপি সরকার এই সিদ্ধান্ত নিয়েছে।

এর আগে ভারতের মধ্য প্রদেশে সাবেক বিজেপি শাসিত সরকার গত বছরের মে মাসে এই একই ধরনের নির্দেশ জারি করেছিল। সেখানে বলা হয়েছিল, বিভিন্ন বিদ্যালয়ে রোল বা নাম ডাকার সময় বলতে হবে’জয় হিন্দ’। মধ্যপ্রদেশে গত শিক্ষাবর্ষ থেকে এই নির্দেশ কার্যকর হয়েছে।