ইরানের ব্যাপারে ‘নাক না গলাতে’ যুক্তরাষ্ট্রের প্রতি মস্কোর আহ্বান

লেখক:
প্রকাশ: ৭ years ago

ইরানের ‘অভ্যন্তরীণ ব্যাপারে’ হস্তক্ষেপ না করতে যুক্তরাষ্ট্রের প্রতি আহ্বান জানিয়েছে রাশিয়া। বৃহস্পতিবার রুশ রাষ্ট্রীয় সংবাদসংস্থা তাস নিউজ অ্যাজেন্সি বলছে, রুশ উপ-পররাষ্ট্র মন্ত্রী সের্গেই রিয়াবকভ ওই আহ্বান জানিয়েছেন।

ইরানে এক সপ্তাহ আগে সরকারবিরোধী বিক্ষোভ ছড়িয়ে পড়েছে এবং বিক্ষোভকারীদের প্রতি সমর্থন জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। অর্থনৈতিক দুরবস্থা ও দুর্নীতির বিরুদ্ধে গত ২৮ ডিসেম্বর ইরানের দ্বিতীয় বৃহত্তম শহর মাশাদে শুরু হওয়া বিক্ষোভে এখন পর্যন্ত ২১ জনের প্রাণহানি ঘটেছে। ক্রমান্বয়ে সরকারবিরাধী বিক্ষোভে পরিণত হওয়া এই প্রতিবাদ থেকে গ্রেফতার করা হয়েছে অন্তত ৪৫০ জনকে।

বৃহস্পতিবার ইরান সেনাবাহিনীর প্রধান বলেছেন, ‘অস্থিরতা কাটিয়ে উঠেছে পুলিশ। তবে যদি প্রয়োজন হয় তাহলে তার বাহিনী ব্যবস্থা নিতে প্রস্তুত আছে।’

রুশ উপ-পররাষ্ট্র মন্ত্রী সের্গেই রিয়াবকভ বলেন, ‘আমি নিশ্চিত যে আমাদের প্রতিবেশী, বন্ধুত্বপূর্ণ রাষ্ট্র বর্তমান সমস্যা মোকাবেলা করবে। একই সঙ্গে বর্তমান সময়ের চেয়ে শক্তিশালী দেশ এবং নির্ভরযোগ্য অংশীদার হিসেবে বিভিন্ন সমস্যার সমাধান করবে।

বর্তমান পরিস্থিতিতে যুক্তরাষ্ট্রের সমর্থনে অনেক প্রশ্নের জন্ম দিয়েছে। পারমাণবিক চুক্তি ইস্যুতে রুশ এই উপ-মন্ত্রী বলেন, পারমাণবিক চুক্তির ক্ষতিসাধনের চেষ্টা করছে যুক্তরাষ্ট্র।

সূত্র : রয়টার্স।