ইমরান এইচ সরকার আটক

:
: ৬ years ago

গণজাগরণ মঞ্চের মুখপাত্র ইমরান এইচ সরকারকে আটক করেছে র‌্যাব।

বুধবার বিকেলে শাহবাগ থেকে সাদা পোশাকের কয়েকজন র‌্যাব সদস্য মাইক্রোবাসে তুলে নেন তাকে। সেখানে ‘বিনা বিচারে মানুষ খুনের বিরুদ্ধে জাগো বাংলাদেশ’ শিরোনামে প্রতিবাদ সমাবেশ ও মিছিলের ডাক দেয় গণজাগরণ মঞ্চ। পূর্বঘোষিত ওই সমাবেশে যোগ দিতে গেলে আটক হন তিনি।

প্রত্যক্ষদর্শীরা জানান, বুধবার বিকেল ৪টায় শাহবাগে জাতীয় জাদুঘরের সামনে সমাবেশ ও বিক্ষোভ মিছিলের প্রস্তুতি নিচ্ছিল গণজাগরণ মঞ্চের নেতাকর্মীরা। একই এলাকায় ছাত্র ইউনিয়নেরও কর্মসূচি ছিল। এ কারণে গণজাগরণ মঞ্চের কর্মসূচি ৩০ মিনিট পেছানো হয়। বিকেল সাড়ে ৪টার দিকে শাহবাগ এলাকায় যান ইমরান এইচ সরকার। ছাত্র ইউনিয়নের কর্মসূচি শেষে তিনি সংগঠনটির নেতাকর্মীদের সঙ্গে মতবিনিময় করছিলেন। এ সময় সাদা পোশাকের ৮-৯ জনের একটি দল মাইক্রোবাসে তাকে জোরপূর্বক তুলে নেওয়ার চেষ্টা করে। আগে থেকেই গণগ্রন্থাগারের সামনে অবস্থান করছিল ওই মাইক্রোবাসটি। তাকে মাইক্রোবাসে তোলার সময় গণজাগরণ মঞ্চ ও ছাত্র ইউনিয়নের নেতাকর্মীরা বাধা দেয়। এর পরই সাদা পোশাকের সদস্যরা ‘র‌্যাব’ লেখা একটি কাগজ সাঁটিয়ে দেয় তাদের মাইক্রোবাসে। ‘একটু যেতে হবে’ বলে তাকে মাইক্রোবাসে তুলে নেন র‌্যাবের সদস্যরা। এ সময় গণজাগরণ মঞ্চের কর্মীরা বাধা দিতে গেলে র‌্যাব সদস্যরা তাদের লাঠিপেটা ও ধাওয়া দেন। গণজাগরণ মঞ্চের পাঁচ কর্মী আহত হন তখন। তাদের ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। আহতরা হলেন— অনিক রায়, লিটন নন্দী, দীপক শীল, আরাফাত মানব মীম ও ফয়জুল্লাহ। ঘটনার সময় পুলিশের অর্ধশত সদস্যও উপস্থিত ছিল সেখানে।

ছবি: সংগৃহীত

ঘটনার নিন্দা জানিয়ে ছাত্র ইউনিয়নের কেন্দ্রীয় সংসদের সাধারণ সম্পাদক লিটন নন্দী বলেন, আন্দোলন-সংগ্রাম যে কোনো মানুষের গণতান্ত্রিক অধিকার। এ অধিকারকে খর্ব করে ইমরান এইচ সরকারকে তুলে নেওয়া হয়েছে। এতে বাধা দেওয়ায় ছাত্র ইউনিয়নের নেতাকর্মীদেরও লাঠিপেটা করা হয়।

উদীচীর সহ-সাধারণ সম্পাদক ও গণজাগরণ মঞ্চের সংগঠক সংগীতা ইমাম বলেন, ‘বিনা বিচারে হত্যার বিরুদ্ধে কথা বলতে এসেছিলাম। কয়েক মিনিট পরই সাদা পোশাকের কয়েকজন এসে ইমরানকে তুলে নিয়ে যায়। এতে পণ্ড হয় গণজাগরণ মঞ্চের কর্মসূচি। তার নামে কোনো মামলা নেই। তাহলে কেন তাকে তুলে নেওয়া হলো?’

র‌্যাব-৩ এর অধিনায়ক লে. কর্নেল মোহাম্মদ এমরানুল হাসান বলেন, আগে অনুমতি না নিয়ে অবৈধভাবে জনসমাবেশ করছিলেন ইমরান এইচ সরকার। র‌্যাব সদস্যরা তার সঙ্গে কথা বলতে গেলে গণজাগরণ মঞ্চের লোকজন র‌্যাবের ওপর আক্রমণ করে। এ সময় ইমরানসহ তার লোকজন সরকারি কাজে বাধা দেন। এর পরই গ্রেপ্তার করা হয়েছে তাকে। এখন তাকে জিজ্ঞাসাবাদ করা হবে।

এমরানুল হাসান আরও বলেন, এর আগেও একদিন ইমরান এইচ সরকার পূর্বানুমতি না নিয়ে একই এলাকায় সমাবেশ করতে যান। ওই দিন পুলিশের পক্ষ থেকে তাকে সতর্ক করা হয়েছিল— অনুমতি ছাড়া যেন সমাবেশ না করেন। তবে সেটা মানেননি তিনি।

র‌্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক কমান্ডার মুফতি মাহমুদ খান বলেন, ইমরান এইচ সরকারকে র‌্যাব গ্রেপ্তার করেছে।

শাহবাগ থানার ওসি আবুল হাসান বলেন, সমাবেশের জন্য গণজাগরণ মঞ্চ কোনো অনুমতি নেয়নি। শুধু ছাত্র ইউনিয়নের কর্মসূচির জন্য মৌখিকভাবে অনুমতি দেওয়া হয়।

সম্প্রতি র‌্যাবের মাদকবিরোধী অভিযানে টেকনাফ উপজেলা যুবলীগের সাবেক সভাপতি ও পৌর কাউন্সিলর একরামুল হকের নিহত হওয়ার পর পরিবারের পক্ষ থেকে গণমাধ্যমে একটি অডিও ক্লিপ দেওয়া হয়। একরামকে হত্যা করা হয়েছে বলে দাবি করেছে পরিবার। শুক্রবার সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে ক্লিপটি ছড়িয়ে পড়লে দেশব্যাপী প্রতিক্রিয়া হয়। ক্লিপটি প্রচারের পর রোববার শাহবাগে প্রতিবাদ ও অবস্থান কর্মসূচি দেয় গণজাগরণ মঞ্চ। তবে পূর্বানুমতি না নেওয়ায় ওই দিন পুলিশের বাধার মুখে তাদের সরে যেতে হয়। এ ছাড়া ফেসবুকে একটি ইভেন্ট ক্রিয়েট করে ডাকা গণজাগরণ মঞ্চের এ সমাবেশে সরকারকে বিচারবহির্ভূত হত্যাকাণ্ড থেকে সরে আসার আহ্বান জানানো হয়।