ইভানার মৃত্যুর ঘটনায় স্বামীর বিরুদ্ধে চার্জশিট

লেখক:
প্রকাশ: ২ years ago

স্কলাসটিকা স্কুলের শিক্ষিকা ইভানা লায়লা চৌধুরীর (৩২) মৃত্যুর ঘটনায় তার স্বামী ব্যারিস্টার আবদুল্লাহ মাহমুদ হাসান রুম্মানের বিরুদ্ধে চার্জশিট দিয়েছে পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই)।

রোববার (২৫ সেপ্টেম্বর) পিবিআইয়ের পুলিশ সুপার আহসান হাবীব পলাশ সংবাদমাধ্যমকে এ তথ্য জানান।

তিনি জানান, বাংলাদেশ দণ্ডবিধি, ১৮৬০-এর ৩০৬ ধারা অনুযায়ী আবদুল্লাহ মাহমুদ হাসান রুম্মানের বিরুদ্ধে ১০-১২ দিন আগে চার্জশিট জমা দেয়া হয়েছে। এ ছাড়া অপর আসামি ইমপালস মেডিকেল কলেজ হাসপাতালের চিকিৎসক অধ্যাপক মুজিবুল হক মোল্লাকে মামলা থেকে অব্যাহতির সুপারিশ করা হয়েছে।

আহসান হাবীব পলাশ বলেন, ‘ইভানার আত্মহত্যার ঘটনায় গত বছরের ২৫ সেপ্টেম্বর তার বাবা আমান উল্লাহ চৌধুরী শাহবাগ থানায় মামলা করেছিলেন। তদন্তভার পাওয়ার পর পিবিআই মামলাটি নিয়ে কাজ করে। তথ্য-উপাত্ত যাচাই করে আবদুল্লাহ মাহমুদ হাসান রুম্মানের বিরুদ্ধে আত্মহত্যার প্ররোচনার অভিযোগের সত্যতা মিলেছে।’

গত বছরের ১৫ সেপ্টেম্বর রাজধানীর পরীবাগের (বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালের পেছন) নকশী প্যালেসের দুটি ভবনের মাঝখান থেকে ইভানা লায়লা চৌধুরীর মরদেহ উদ্ধার করা হয়।

শাহবাগ থানা পুলিশ তাকে উদ্ধার করে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে (ঢামেক) নিয়ে গেলে দায়িত্বরত চিকিৎসক মৃত ঘোষণা করেন। ১৬ সেপ্টেম্বর তার ময়নাতদন্ত হয়। ১৭ সেপ্টেম্বর দুপুরে বনানীতে ইভানার মরদেহ দাফন করা হয়।

শুরুতে সবকিছু ঢাকা পড়লেও পরে বেরিয়ে আসে ইভানার মৃত্যুর পেছনে স্বামীর অত্যাচারের কথা। নানাভাবে শারীরিক ও মানসিক নির্যাতন করে মৃত্যুর দিকে ঠেলে দেওয়ার অভিযোগও পাওয়া যায় তার স্বামীর বিরুদ্ধে। এমনকি ইভানাকে প্রতিদিন ওভারডোজ ঘুমের ওষুধ দেয়া হতো বলেও অভিযোগ করেন স্বজনরা। ইভানা তার বন্ধু, শিক্ষক ও সহকর্মীদের হতাশার কথা জানিয়ে পরামর্শও চেয়েছিলেন বলে জানা যায়।

শাহবাগ থানা পুলিশ প্রথমে মামলা নিতে গড়িমসি করছিল। এ ঘটনায় আগে হওয়া অপমৃত্যুর মামলার সঙ্গে ইভানার বাবার দেয়া অভিযোগ তদন্ত করা হবে বলে জানান শাহবাগ থানার ওসি মওদুত হাওলাদার।

মামলা হওয়ার পরও চার্জশিট দাখিল নিয়ে গড়িমসির অভিযোগ ওঠে শাহবাগ থানা পুলিশের বিরুদ্ধে। আদালতে একের পর এক পেছানো হয় চার্জশিট দাখিলের সময়ও। পরে বাদীপক্ষের আবেদনের ভিত্তিতে মামলাটি তদন্তের জন্য এ বছরের ফেব্রুয়ারিতে পিবিআইকে দায়িত্ব দেন আদালত।