#

সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলোতে এখন বুঁদ হয়ে আছেন তরুণ থেকে বৃদ্ধ সব বয়সী মানুষ। ফেসবুক, ইনস্টাগ্রাম থেকে শুরু করে হোয়াটসঅ্যাপ, স্ন্যাপচ্যাট, টুইটার সব প্ল্যাটফর্মে বিচরণ করছেন। সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলোও প্রতিনিয়ত নতুন নতুন ফিচার যুক্ত করছে গ্রাহকদের জন্য।

তেমনি হোয়াটসঅ্যাপ বা ইনস্টাগ্রামে অনেক আগেই ভুল করে পাঠানো মেসেজ উভয়ের কাছ থেকে ডিলিট করার অপশন এনেছে। তবে সেই ডিলিট করা মেসেজ দেখারও সুবিধা আছে প্ল্যাটফর্মগুলোতে। চলুন দেখে নেওয়া যাক ইনস্টাগ্রামের ডিলিট হওয়া মেসেজ দেখবেন যেভাবে-

 

অনেক ফোনেই এই ফিচারটি রয়েছে। এই ফিচার দিয়ে আপনি সহজেই জেনে যেতে পারবেন যে, ডিলিট করা মেসেজে কী লেখা ছিল। এজন্য আপনার অ্যান্ড্রয়েড স্মার্টফোনে সেই অ্যাপের নোটিফিকেশন অন করে রাখুন। এতে আপনার কাছে যাই মেসেজ আসুক না কেন সেখানে নিজে থেকেই সেভ হয়ে যায়। অর্থাৎ অ্যাপ থেকে ডিলিট হয়ে গেলেও নোটিফিকেশনে সেভ থাকে। এমনকি হোয়াটসঅ্যাপ এবং ইনস্টাগ্রামে ডিলিট করা এবং আনসেনড মেসেজও এখানে দেখা যায়।

 

ফোনে সেটিংসটি ঠিক করতে-
>> প্রথমে আপনার ফোনের সেটিংস অ্যাপ খুলুন।
>> এবার নোটিফিকেশন অপশনটি ক্লিক করুন।
>> সেখান থেকে নোটিফিকেশন হিস্টোরি-তে ক্লিক করুন।
>> এবার অন/অফ এই দু’টি অপশন পাবেন। সেখান থেকে অন-এ ক্লিক করুন।

এখন হোয়াটসঅ্যাপ এবং ইনস্টাগ্রাম উভয়ের যেকোনও মুছে ফেলা মেসেজ এখানে দেখতে পাবেন। মুছে ফেলা মেসেজগুলো শুধু ২৪ ঘণ্টার জন্য এই ট্যাবে রাখা হবে, তারপরে এটি মুছে ফেলা হয়। এছাড়াও বিভিন্ন থার্ড পার্টি অ্যাপ ব্যবহার করেও ইনস্টাগ্রামের ডিলিট হওয়া মেসেজ দেখতে পারবেন।

 

উত্তর দিন

Please enter your comment!
এখানে আপনার নাম লিখুন