ইটের বিকল্প সাশ্রয়ী এবং পরিবেশ বান্ধব ‘এএসি ব্লক’

:
: ১ বছর আগে

দেশে পরিবেশ বান্ধব নির্মাণ সামগ্রীর প্রসারণে উৎপাদন করা হয়েছে ‘এএসি ব্লক’। এটি প্রচলিত ইটের চেয়ে ৪০ শতাংশ হালকা, ভূমিকম্প সহনীয় এবং সাশ্রয়ী।

তিলোত্তমা গ্রুপ ও সাংহাই চাওহ্যাং ইনভেস্টমেন্ট লিমিটেডের একটি যৌথ উদ্যোগ ‘দ্যা ইকোফ্রেন্ডলি গ্রিন ব্রিকস লিমিটেড’ নেক্সটব্লক অটোক্লেভ ব্র্যান্ডের নামে এই ‌‘এএসি ব্লক’ উৎপাদন করছে।

বুধবার (৭ জুন) গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠান হাউজিং অ্যান্ড বিল্ডিং রিসার্চ ইনস্টিটিউট (এইচবিআরআই) এবং বাংলাদেশের প্রথম পরিবেশ বান্ধব ‘এএসি ব্লক’ উৎপাদনকারী ব্র্যান্ড ‘নেক্সটব্লক অটোক্লেভড’ এর মাঝে একটি সমঝোতা চুক্তি স্বাক্ষরিত হয়েছে।

বাংলাদেশের নেতৃস্থানীয় পরিবেশবান্ধব এএসি ব্লক নির্মাতা (নেক্সটব্লক অটোক্লেভড) এর উৎপাদন প্রণালীর উপর নির্মিত একটি অডিও ভিজ্যুয়ালের মাধ্যমে এ অনুষ্ঠান শুরু হয়।

সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন এইচবিআরআই এর মহাপরিচালক আশরাফুল আলম এবং ‘নেক্সটব্লক অটোক্লেভড’ এর ব্যবস্থাপনা পরিচালক শাহারিয়ার সাজ্জাদ। এই চুক্তির মূল লক্ষ্য হলো জলবায়ু বিষয়ক সমস্যাগুলোর মোকাবেলা করার পাশাপাশি দেশের নির্মাণ শিল্পকে আরও উন্নত পর্যায়ে নিয়ে যাওয়া।

এই সমঝোতা স্মারক অনুসারে, এইচবিআরআই মহাপরিচালক আশরাফুল আলমের কাছে এক লক্ষ টাকার চেক হস্তান্তর করেছে নেক্সটব্লক অটোক্লেভড। এইচবিআরআই এর গবেষণা কার্যক্রমকে ত্বরান্বিত করতে এবং পরিবেশবান্ধব এএসি ব্লক- নেক্সটব্লক অটোক্লেভড এর ব্যবহার ও সুবিধা নিয়ে উচ্চতর গবেষণার জন্য এই অর্থ ব্যবহৃত হবে৷

নেক্সটব্লক অটোক্লেভড এর চেয়ারম্যান জোয়ারদার নওশের আলি এবং প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ ইমরান, এইচবিআরআই এর প্রধান গবেষণা কর্মকর্তা নাফিজুর রহমান, প্রধান গবেষণা প্রকৌশলী মোহাম্মদ পারভেজ খাদেম এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

নেক্সটব্লক অটোক্লেভডের ম্যানেজিং ডিরেক্টর শাহারিয়ার সাজ্জাদ বলেন, ‘নেক্সটব্লক অটোক্লেভড সবুজ নির্মাণ প্রযুক্তিকে এগিয়ে নেওয়ার জন্য এএসি ব্লক তৈরি করছে এবং এর সম্প্রসারণ ঘটাচ্ছে। এই উৎপাদনের একটি গুরুত্বপূর্ণ বিষয় হলো এর ফলে ভূমিক্ষয় ঘটে না অথবা কোন ক্ষতিকর গ্যাসের নিঃসরণ ঘটে না। টেকসই ভবিষ্যতের জন্য আমাদের অবশ্যই পৃথিবী ও পরিবেশ নিয়ে ভাবতে হবে।’

নেক্সটব্লক অটোক্লেভের সিইও মোহাম্মদ ইমরান বলেন ‘এএসি অগ্নি নিরোধক এবং ৪.৫ ঘণ্টা ১২৫০ ডিগ্রি পর্যন্ত তাপ সহ্য করে নির্মাণ কাঠামোকে রক্ষা করতে সক্ষম। এই ব্লক শব্দ প্রতিরোধক (৩৮ ডেসিবল পর্যন্ত)। এএসি’র উন্নত থার্মাল এফিসিয়েন্সির জন্য গ্রীষ্মকালে কমপক্ষে ৫ ডিগ্রি বেশি ঠান্ডা থাকে। ’

অনুষ্ঠানে জানানো হয়, নেক্সটব্লক (এএসি) প্রচলিত ইটের চেয়ে ৪০% হালকা হয়ে থাকে। এই কম ওজনের জন্য এর পরিবহণ ব্যয়, শ্রমিক ব্যয় কমে আসে এবং এটি ভূমিকম্প সহনীয়।

কোনো প্রকল্প পরিকল্পনার ক্ষেত্রে নেক্সটব্লক ব্যবহার করলে নির্মাণ খরচ ২০% কমানো সম্ভব। একটি ব্লক ৭ টা লাল ইটের সমান। এর ওজন ৭.৫-৯.৫ কেজি বা সাধারণ ইটের ওজনের তুলনায় এক তৃতীয়াংশ৷ নির্মাণ কাজে এএসি উপকরণ ব্যবহারের ফলে যেকোন ফাউন্ডেশন খরচ অনেকাংশে কমে যায়।