আ.লীগ ও পুলিশের দখলে বরিশাল, অবরুদ্ধ মজিবর রহমান সরোয়ার

:
: ৭ years ago

বরিশালে ৫ই জানুয়ারী গনতন্ত্র রক্ষা ও গনতন্ত্র বিজয় উপলক্ষে বরিশাল নগরী জেলা ও মহানগর আওয়ামীলীগ,ছাত্রলীগ সহ পুলিশের দখলে ছিল।
অপরদিকে গনতন্ত্র হত্যা কালো দিবস পালন উপলক্ষে নগরীর দু’ এক জায়গায় কয়েকটি চোরা গুপ্তা মিছিল ছাড়া কিছুই পারেনি বিএনপি।
পুলিশ সকাল থেকে নগরীর পশ্চিম কাউনিয়া বিএনপি কেন্দ্রীয় যুগ্ন মহাসচিব এ্যাড.মজিবুর রহমানের বাস ভবনে সামনে বেশ কিছু পুলিশ মোতায়েন করে রাখার ফলে মজিবুর রহমান সরোয়ার অবরুদ্ব হয়ে রয়েছে বলে বেশ কিছু চ্যানেল প্রিন্ট মিডিয়ার কাছে তিনি একথা বলেন।
তবে পুলিশ তার বক্তব্য দ্বিমত প্রকাশ করে বলেন সরোয়ারকে অবরুদ্ব করে রাখা হয়নি আইন শৃঙখলা পরিস্থিতি নিয়ন্ত্রন রাখতে পুলিশ তার বাসার কাছে অবস্থান নিয়েছে।
সকাল থেকে অশ্বিনী কুমার টাউন হল সম্মুখ সদররোডে মঞ্চ বানিয়ে ছাত্রলীগের ৭০তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে মহানগর ছাত্রলীগ ব্যাপক সমাবেশের আয়োজন করে।
মহানগর ছাত্রলীগ নেতা রইস আহমেদ মান্নার সভাপতিত্বে ছাত্র সমাবেশে বিভিন্ন বক্তরা বলেন ২০১৪ সালের ৫ই জানুয়ারী আওয়ামীলীগ সভানেত্রী প্রধান মন্ত্রী শেখ হাসিনা নির্বাচনের মাধ্যমে সেদিন বিএনপি-জামাত জোটের নৈরাজ্যের হাত থেকে দেশকে গনতন্ত্র রক্ষার মাধ্যমে গনতন্ত্রের বিজয় করেছে।

বঙ্গবন্ধু তনয়া শেখ হাসিনার বাংলাদেশে ঐ বিএনপি-জামাত জোটকে নৈরাজ্য করতে দেওয়া হবেনা।
এসময় তারা বলেন আগামী সিটি নির্বাচনে সেরনিবাত সাদিক আবদুল্লাহকে মেয়র নির্বাচন করা সহ জাতীয় সংসদ নির্বাচনে দেশের উন্নয়নের যাত্রা অব্যাহত রাখতে আওয়ামীলীগকে পুনরায় ক্ষমাতায় আনার জন্য আওয়ামীলীগ,যুবলীগ,ছাত্রলীগ সহ দলের সকল অঙ্গ সংগঠনকে এক হয়ে কাজ করার আহবান জানান।
এসময় বক্তব্য রাখেন মহানগর সভাপতি এ্যাড,গোলাম আব্বাস চৌধূরী দুলাল,সাধারন সম্পাদক এ্যাড.একে এম জাহাঙ্গির,যুগ্ন সম্পাদক সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহ,জেলা আ,লীগ সিনিয়র সহ-সভাপতি সৈয়দ আনিস,মাহাবুব উদ্দিন আহমেদ(বীরবিক্রম),জেলা ছাত্রলীগ সভাপতি সুমন সেরনিয়াবাত,সাধারন সম্পাদক,আঃ রাজ্জাক,সাবেক মহানগর ছাত্রলীগ আহবায়ক জিয়াউর রহমান জিয়া।
মঞ্চে আরো উপস্থিত ছিলেন মহানগর সহ-সভাপতি বরিশাল সদর উপজেলা চেয়ারম্যান আলহাজ সাইদুর রহমান রিন্টু সহ জেলা ও মহানগর আওয়ামীলীগের বিভিন্ননৃত্রীবৃন্ধ।

এর পূর্বে সকালে আওয়ামী আইনজীবী পরিষদের ব্যানারে সমাবেশ করে সেসময় বক্তব্য রাখেন জেলা আওয়ামীলীগ সাধারন সম্পাদক ও সংসদ সদস্য এ্যা. তালুকদার মোঃ ইউনুস(এমপি),।এ্যাড, আঃ রসিদ খাঁন,এ্যাড,মজিবর রহমান,এ্যাড. সৈয়দ গোলাম মাসুদ বাবলু,সৈয়দ আনিস, মাহাবুব উদ্দিন আহমেদ,এ্যাড গোলাম সরোয়ার রাজিব,এ্যাড.রফিকুল ইসলাম ঝন্টু।
এদিকে আওয়ামীলীগের দিনব্যাপি কর্মসূচি আয়োজন করায় নগরীর বিভিন্ন মোড়ে মোড়ে ব্যাপক পুলিশ মোতায়েন করা হয়।

একমাত্র আওয়ামীলীগের মিছিল ছাড়া নগরীতে অন্য কোন দল মিছিল-সমাবেশ যেন করতে না পারে সেজন্য পুলিশ অবিসারদের কঠোর নির্দেশ প্রদান করা তা পুলিশ অবিসারদের হাতে থাকা ওয়াকিটকি থেকে শোনা যায়।

অপরদিকে সকালে মহানগর বিএনপি নগরীর সদরঘাট,কসাইখানা এলাকায় মহানগর বিএনপি সহ-সভাপতি মনিরুজ্জামান খান ফারুকের নেতৃত্বে গনতন্ত্র হত্যা দিবস উপলক্ষে মিছিল বের করে। এছাড়া মহানগর ভারপ্রাপ্ত সাধারন সম্পাদক জিয়া উদ্দিন সিকদারের নেতৃত্বে নগরীর রুপাতলী,বরিশাল সদর উপজেলা বিএনপি নগরীর শেরে বাংলা সড়কে কালো পতাকা মিছিল করে। নগরীর সিএন্ডবি রোড এলাকায় ছাত্রদল নেতা সোহেল রাড়ির নেতৃত্বে কালো পতাকা মিছিল বের করে ছাত্রলীগ মিছিলে হামলা চালায়। অপরদিকে নগরীর আমানতগঞ্জ এলাকায় জেলা ছাত্রদলের যুগ্ম আহবায়ক সাইফুল ইসলাম সুজনের নেতৃত্বে কালো পতাকা মিছিল বের করলে পুলিশ ও ছাত্রলীগের ধাওয়ায় ছত্রভঙ্গ হয়ে যায়।
এদিকে মেট্রোপলিটন পুলিশের পক্ষ থেকে বিএনপিকে মিছিল-সমাবেশ করার আবেদন বাতিল করে দেয়ার কারনে পুলিশ বিএনপি জেলা ও মহানগর কার্যলয়ের সামনে আবস্থান নেয়।

অন্য দিকে মহানগর বিএনপি সভাপতি ও যুগ্ন মহাসচিব এ্যাড.মজিবর রহমান সরোয়ারের বাসার সামনে ব্যাপক পুলিশ মোতায়েত করে রাখার কারনে সরোয়ার অবরুদ্ব হয়ে পড়ে।

এসময় যুগ্ন মহাসচিব এ্যাড. মজিবর রহমান সরোয়ার ইলেক্টনিক্্র ও প্রিন্ট মিডিয়াকে বলেন সরকার তো গনতন্ত্র বিজয়ের কথা তাহলে বিরোধী দলকে কথা বলতে দিচ্ছেনা। আমরা আমাদের দাবী নিয়ে কথা বলব সরকার তাদের কথা বলবে আমাদেরকে পুলিশ দিয়ে অবরুদ্ব করে রেখে গনতন্ত্রের বিজয়ের কথা বলে এই কি গনতন্ত্রের নিয়ম শধু সরকারী দল কথা বলবে বিরোধী দল কথা বলতে পারবেনা।
সরকার পেশী শক্তি ব্যাবহার করার পাশাপাশি পুলিশ দিয়ে হয়রানী করছে।এভাবে সরকার করলে আগামী সংসদ নির্বাচন করবে তা নিয়ে আমাদের সন্দ্রেহ রয়েছে।তিনি আরো বলেন দেশের অর্থনৈতিক উন্নয়ন মানুষকে জিম্মী করে নয়।
এছাড়া বিকালে জেলা ও মহানগর আ,লীগ গনতন্ত্র বিজয় উপলক্ষে সমাবেশ করেন।