আ’ লীগের জন্য মিছিল-মিটিং হালাল, বিএনপির জন্য হারাম: নজরুল

:
: ৬ years ago

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তি দাবিতে বিএনপির কর্মসূচিতে বাধা এবং রাজধানীতে সমাবেশ করতে না দেওয়ায় সরকারের কঠোর সমালোচনা করে দলের স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান বলেছেন, সরকারি দল রাস্তা বন্ধ করে, ঢাকঢোল পিটিয়ে রাজধানীতে সভা-সমাবেশ, মিছিল-মিটিং করতে পারলেও বিএনপির জন্য বাধা। তাদের জন্য এটা হালাল হলেও বিএনপির জন্য তা হারাম করে দেওয়া হচ্ছে। ফুটপাতেও দাঁড়াতে দিচ্ছে না তারা। পুলিশ জলকামান দিয়ে, লাঠিচার্জ করে, টেনে-হিচড়ে গ্রেপ্তার করছে।

বিএনপির সাবেক মহাসচিব খোন্দকার দেলোয়ার হোসেনের মৃত্যুবার্ষিকী উপলক্ষে বৃহস্পতিবার জাতীয় প্রেসক্লাবে ‘ঘুরে দাঁড়াও বাংলাদেশ’ আয়োজিত আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

নজরুল ইসলাম বলেন, “সোহরাওয়ার্দী উদ্যানে আওয়ামী লীগ ও তাদের আপনজনরা জনসভা করলে কোনো দোষ হবে না। কিন্তু বিএনপি করতে চাইলে সেটা দেওয়া হবে না। এসব গণতন্ত্র তো নয়ই, গণতন্ত্রের ‘গ’ ও না। এটা অন্য তন্ত্র হতে পারে, গণতন্ত্র না।”

উন্নয়নের নামে দেশে এখন হরিলুট হচ্ছে— এমন অভিযোগ করে তিনি বলেন, ‘বাংলাদেশে সড়ক বা সেতু নির্মাণে যে অর্থ খরচ হয় দুনিয়ার কোথাও এতো খরচ হয় না। এতো বেশি টাকা খরচ করে যে রাস্তা বা সেতু বানানো হচ্ছে এসব কি মাটি দিয়ে বানানো হচ্ছে, না কি ইট-পাথর দিয়ে, না কি অন্য কিছু দেওয়া হচ্ছে। সোনা-রূপা না দিলে তো এতো টাকা খরচ হওয়ার কথা না।’

ক্ষমতাসীন দলের লোকজনের ব্যাংক ঋণ মওকুফের সমালোচনা করে বিএনপির এই নেতা বলেন, ‘কোথায় যাচ্ছে এসব টাকা। শোনা যায় মালয়েশিয়া, থাইল্যান্ডে সেকেন্ড হোম হচ্ছে, কানাডায় বেগমপাড়া হচ্ছে। সুইস ব্যাংকের অ্যাকাউন্টধারীদের জামানত বাড়ছে। এরা সবাই ক্ষমতাসীনের আশীর্বাদপুষ্ট।’

আয়োজক সংগঠনের সভাপতি কাদের সিদ্দিকীর সভাপতিত্বে আলোচনা সভায় বিএনপির ভাইস চেয়ারম্যান এজেডএম জাহিদ হোসেন, সহ-সাংগঠনিক সম্পাদক আবদুস সালাম আজাদ প্রমুখ বক্তব্য দেন।