আশফাক নিপুণের অন্যরকম প্রতিবাদ

লেখক:
প্রকাশ: ২ মাস আগে

কোটা আন্দোলনকে ঘিরে সারাদেশ এখন উত্তাল। রোববার (৩ আগস্ট) রাজধানীর কেন্দ্রীয় শহীদ মিনারে শিক্ষার্থীদের এক দফা দাবিতে লাখো মানুষের জমায়েতে প্ল্যাকার্ড হাতে অন্যরকম প্রতিবাদ করতে দেখা গেছে দেশের জনপ্রিয় নির্মাতা আশফাক নিপুণকে।

 

এসময় তার হাতে থাকা প্ল্যাকার্ডে লেখা ছিল, ‘বউতদিন হাইয়ো, আর ন হাইয়ো’ যার অর্থ- ‘অনেক দিন খেয়েছো, আর না’।

গত দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে চট্টগ্রাম-১৫ আসনের স্বতন্ত্র প্রার্থী এম এ মোতালেব চৌধুরীর সমর্থনে আয়োজিত এক জনসভায় প্রতিপক্ষ নৌকা প্রতীকের পদপ্রার্থী আবু রেজা মোহাম্মদ নেজাম উদ্দিন নদভীকে উদ্দেশ্য করে স্লোগানটি দিয়েছিলেন এক আওয়ামী লীগ নেতা। নির্বাচনের প্রচারণায় সাতকানিয়া-লোহাগাড়া উপজেলায় স্লোগানটি বেশ সাড়া ফেলে। পরবর্তীতে ফেসবুকেও এটি ছড়িয়ে পড়ে৷ তখন থেকেই আঞ্চলিক ভাষার স্লোগানটি চট্টগ্রামজুড়ে বেশ আলোচিত।

চট্টগ্রামের ছেলে নির্মাতা আশফাক নিপুণ সামাজিক যোগাযোগ মাধ্যমে সেই স্লোগানের প্ল্যাকার্ড হাতে একটি ছবি প্রকাশ করে লিখেছেন, ‌‘একটি খাঁটি চাঁটগাইয়া স্লোগান ‘বউত দিন হাইয়ো আর ন হাইয়ো’ ফ্রম একজন খাঁটি চাঁটগাইয়া ফুয়া।’

এর আগে গত শুক্রবার বিকালে চট্টগ্রামের বহদ্দারহাট মোড়ে একদল শিক্ষার্থীকে এই স্লোগান দিতে দেখা যায়। আন্দোলনকারীদের একজন ফেসবুকে এ ভিডিওটি পোস্টও করেছেন।

এদিকে শনিবার দুপুরের পর থেকে রাজধানীর বিভিন্ন এলাকা থেকে দলে দলে মিছিল নিয়ে কেন্দ্রীয় শহীদ মিনার ও এর আশপাশের অবস্থায় নেওয়া শুরু করে শিক্ষার্থীরা। শিক্ষার্থীদের পাশাপাশি কোটা আন্দোলনের সমর্থনে অভিভাবক ও অনেক শ্রেণি-পেশার মানুষও এতে অংশ নেন। এসময় অনেকের হাতে বিভিন্ন স্লোগান সম্বলিত প্ল্যাকার্ড দেখা যায়।

শহীদ মিনার এলাকায় শিক্ষার্থীদের ‘আমার ভাই কবরে, খুনি কেন বাহিরে,’ ‘জাস্টিস জাস্টিস উই ওয়ান্ট জাস্টিস,’ ‘দিয়েছি তো রক্ত, আরও দিবো রক্ত,’ ‘স্বৈরাচারের গদিতে আগুন জ্বালো একসাথে,’ ‘জ্বালো রে জ্বালো, আগুন জ্বালো,’ ‘বুকের ভেতর অনেক ঝড়, বুক পেতেছি গুলি কর,’ এসব স্লোগান প্রকম্পিত হতে থাকে। বিকাল ৫টার পর এই আন্দোলনের সমন্বয়করা বক্তব্য শুরু করে। পরে এক দফা দাবি আদায়ের ঘোষণা দেওয়া হয়।