আল-কায়দা নেতাকে হত্যা, যুক্তরাষ্ট্রের নিন্দায় তালেবান

:
: ২ years ago

আফগানিস্তানের কাবুলে ড্রোন হামলা চালিয়ে আল-কায়দার শীর্ষ নেতা আয়মান আল-জাওয়াহিরিকে হত্যা করেছে যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থা। এ হত্যার নিন্দা জানিয়েছে তালেবান। খবর আল-জাজিরার।

এক বিবৃতিতে তালেবান জানিয়েছে, কাবুলে চালানো যুক্তরাষ্ট্রের এ হামলা আন্তর্জাতিক নীতি ও দোহা চুক্তির স্পষ্ট লঙ্ঘন। ২০২০ সালে তালেবান ও যুক্তরাষ্ট্রের মধ্যে এ চুক্তি সই হয়। এর আওতায় সেখান থেকে সৈন্য প্রত্যাহার করে মার্কিন প্রশাসন।

তালেবানের মুখপাত্র জাবিউল্লাই মুজাহিদ বলেন, কাবুলের শেরপুরের আবাসিক এলাকায় হামলা চালানো হয়। এটি একটি কূটনৈতিক এলাকা, যেখানে অনেক তালেবান নেতা বসবাস করছেন।

তিনি বলেন, এ ধরনের পদক্ষেপ গত ২০ বছরের ব্যর্থ অভিজ্ঞতার মতোই। তাছাড়া এটি এ অঞ্চলে যুক্তরাষ্ট্র ও আফগানিস্তানের স্বার্থবিরোধী কাজ।

স্থানীয় সময় সোমবার (১ আগস্ট) টেলিভিশনে দেওয়া এক বক্তব্যে জাওয়াহিরির মৃত্যুর খবর নিশ্চিত করে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বলেন, জাওয়াহিরি মার্কিন নাগরিকদের ওপর হত্যাকাণ্ড ও সহিংসতা চালিয়েছেন।

বাইডেন আরও বলেন, তিনি কয়েক মাস ধরে পরিকল্পনার পর ৭১ বছর বয়সী আল-কায়দা নেতার জন্য ‘নির্ভুল অভিযান’ পরিচালনার চূড়ান্ত অনুমোদন দেন।