#

নব্বই দশকের তুমুল জনপ্রিয় চিত্রনায়ক মান্না। প্রয়াত এই অভিনেতা চলচ্চিত্রে অভিনয়ের পাশাপাশি নিজস্ব প্রযোজনা প্রতিষ্ঠান কৃতাঞ্জলি থেকে চলচ্চিত্র প্রযোজনা করেন। মান্না প্রযোজিত ৮টি সিনেমা থেকে পরিবার আর্থিক সুবিধা পাচ্ছে না বলে অভিযোগ করেছেন তার স্ত্রী শেলী কাদের।

কপিরাইট আইনের ৪টি ধারা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট করেছেন শেলী কাদের। গত ৭ জুন বিচারপতি এম ইনায়েতুর রহিমের নেতৃত্বাধীন হাইকোর্ট বেঞ্চে শেলী কাদেরের পক্ষে আইনজীবী নাজিরুল আলম এ রিট দায়ের করেন।

 

রিটে কপিরাইট আইন-২০০০ (সংশোধনী ২০০৫) এর ২৪, ২৫, ২৬ ও ২৭ ধারার বৈধতা চ্যালেঞ্জ করা হয়েছে। রিট আবেদনে আইন মন্ত্রণালয়ের সচিবসহ সংশ্লিষ্টদের বিবাদী করা হয়েছে। বিষয়টি নিশ্চিত করেন নাজিরুল আলম। তিনি বলেন, কপিরাইট আইনের ৪টি ধারার কারণে নায়ক মান্না প্রযোজিত ৮টি সিনেমা থেকে তার পরিবার আর্থিক সুবিধা থেকে বঞ্চিত হচ্ছে। তাই এই ৪টি ধারা চ্যালেঞ্জ করে রিট করা হয়েছে।

তিনি আরো জানান, কপিরাইট আইনের ৪টি ধারা অনুসারে কোনো প্রযোজককে কপিরাইটের লাইসেন্স দেওয়া হলে তা অনেকেই পূর্ণ মেয়াদের জন্য নিয়ে থাকেন। পূর্ণ মেয়াদের সীমা ৬০ বছর পর্যন্ত হয়। অথচ একই আইনে অন্যরকম বিধান রেখে বলা হয়েছে, যার দ্বারা ক্রিয়েটর ও প্রযোজকদের মধ্যে এমন কোনো চুক্তি হবে না যা কারো জন্য কঠিন হয়ে যায়। একইসঙ্গে এসব কাজের কপিরাইট অধিকার যেন উত্তরাধিকার সূত্রে পরিবারের সদস্যদের কাছে হস্তান্তরিত হয়, রিটে সে বিষয়েও নির্দেশনা চাওয়া হয়েছে। এমন আইন ভারতেও করা হয়েছে বলে জানান এই আইনজীবী।

উত্তর দিন

Please enter your comment!
এখানে আপনার নাম লিখুন