আমন না কাটতেই ঝালকাঠিতে রবি মৌসুমের দেড় কোটি টাকার প্রণোদনা

:
: ৯ মাস আগে

ঝালকাঠিতে কৃষকরা আমন ধান কাটতে শুরু করেননি এখনো। এরইমধ্যে কৃষিকে অগ্রগামী রাখতে সরকার ২৩-২৪ অর্থবছরে রবি মৌসুমের ৮টি ফসলের জন্য ১ কোটি ৩৫ লাখ ৫৩ হাজার ৪৫০ টাকার কৃষি প্রণোদনা বরাদ্দ দিয়েছে।

এর আওতায় জেলার ৪ উপজেলার ১৪ হাজার ৯০ বিঘায় ৮টি ফসল চাষের জন্য ১৪ হাজার ৯০ জন কৃষক সার, বীজ সহায়তা পাবেন। বরাদ্দের বিভাজন অনুযায়ী এসকল ফসলের বীজ ক্রয়ের জন্য ৮ লাখ ২২ হাজার টাকা, সার ক্রয়ের জন্য ২২ লাখ ২০ হাজার টাকা, পরিবহন ও আনুসাঙ্গিক ৩ লাখ ১৫ হাজার টাকা ধরা হয়েছে।

 

ফসলগুলোর মধ্যে ৩০০ জন কৃষককে ৩০০ বিঘা জমি চাষের জন্য সার ও বীজ প্রণোদনা হিসেবে দেওয়া হবে। এজন্য ৫ লাখ ৩৭ হাজার টাকা বরাদ্দ দেওয়া হয়েছে। এর মধ্যে সদর উপজেলায় ৯০০ বিঘা চাষের জন্য ৯০ জন কৃষক, নলছিটি উপজেলায় ৯০০ বিঘা চাষের জন্য ৯০ জন এবং রাজাপুর ও কাঠালিয়ায় ৬০ জন কৃষক প্রণোদনা সহায়তা পাবেন।

ভুট্টা চাষের জন্য ৯৫০ বিঘা চাষের জন্য ৯৫০ জন কৃষককে কৃষি প্রণোদনা কর্মসূচির আওতায় ১৩ লাখ ৬৮ হাজার টাকা বরাদ্দ দেওয়া হয়েছে। এরমধ্যে ঝালকাঠি সদর ও নলছিটি উপজেলায় ২৭৫ জন করে এবং রাজাপুর ও কাঠালিয়া উপজেলায় ২০০ জন করে কৃষক এই প্রণোদনা সহায়তা পাবেন।

 

সরিষা চাষের জন্য ৬ হাজার কৃষককে ৬ হাজার বিঘা চাষের জন্য ৩৩ লাখ ৫৭ হাজার টাকা বরাদ্দ দেওয়া হয়েছে। এই সহায়তার মধ্যে সদর ও নলছিটি উপজেলায় ১৮০০ করে এবং রাজাপুর ও কাঠালিয়া উপজেলায় ১২০০ করে কৃষকরা কৃষি প্রণোদনা পাবেন। তৈল জাতীয় ফসল সূর্যমুখী চাষের জন্য ১৪৪০ জন কৃষককে ১৪৪০ বিঘা চাষের জন্য ৩৪ লাখ ৮৮ হাজার ৪০০ টাকা কৃষি প্রণোদনা কর্মসূচির আওতায় বরাদ্দ দেওয়া হয়েছে এবং এর আওতায় ঝালকাঠি সদর ও নলছিটির ৪০০ জন করে কৃষক এবং রাজাপুর ও কাঠালিয়ায় ৩২০ জন করে কৃষক সহায়তা পাবেন।

এছাড়া সয়াবিন চাষের জন্য ৪ লাখ ৮০০ টাকা বরাদ্দ দেওয়া হয়েছে। এর আওতায় ঝালকাঠি সদর ও নলছিটি উপজেলায় ৮০ জন করে কৃষক এবং রাজাপুর ও কাঠালিয়া উপজেলায় ৭০ জন করে কৃষক এই প্রণোদনা সহায়তা পাবেন। মুগ ডাল চাষের জন্য ৪ হাজার বিঘায় ৪০০০ জন কৃষকের জন্য প্রণোদনা কর্মসূচির আওতায় ৩৩ লাখ ৬০ হাজার টাকা বরাদ্দ করা হয়েছে। এই কর্মসূচির আওতায় ঝালকাঠি সদর, নলছিটি, রাজাপুর ও কাঠালিয়া উপজেলায় ১০০০ জন করে ৪০০০ হাজার কৃষক এই প্রণোদনা সহায়তা পাবেন। মসুর ডাল চাষের জন্য ৩ লাখ ৮৬ হাজার টাকা প্রণোদনা সহায়তার আওতায় ৪০০ জন কৃষক ৪০০ বিঘা জমি চাষের জন্য এই সহায়তা পাবেন। জেলার ৪ উপজেলায় ১০০ বিঘা করে ৪০০ বিঘা চাষের জন্য এই বরাদ্দ দেওয়া হয়েছে।

খেসারি ডাল চাষের জন্য ৬ লাখ ৫৬ হাজার ২২৫ টাকা বরাদ্দ দেওয়া হয়েছে। এর আওতায় ঝালকাঠি সদর ও নলছিটি উপজেলায় ২০০ জন করে কৃষক এবং রাজাপুর ও কাঠালিয়া উপজেলায় ১৫০ জন করে কৃষক এই কৃষি প্রণোদনা কর্মসূচির সহায়তা পাবেন।