আমনের বাম্পার ফলনে কৃষকের প্রাণের উচ্ছ্বাস!

:
: ৩ years ago

উপকূলীয় জনপদ বরগুনার বেতাগীতে এবার আমন ধানের বাম্পার ফলনের সম্ভাবনা দেখছেন কৃষকরা। এ বছর আমন ধানের চারা রোপনের পর থেকেই হালকা ও মাঝারি ধরনের বৃষ্টি অব্যাহত থাকায় অধিক ফলনের সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছেন কৃষকরা।
জানা গেছে, বেতাগী পৌরসভাসহ ৭ টি ইউনিয়নের এ উপজেলায় এ বছর ১ হাজার ১শত ২০ হেক্টর জমিতে রোপা আমন ধানের চাষাবাদ হয়েছে। সম্ভাব্য উৎপাদনে লক্ষ্য মাত্রা ধরা হয়েছে ৪০ হাজার ৫ শত ৭০ মেট্রিক টন। বিগত বছরগুলোতে বাদামী ঘাস ফড়িং, ব্লাষ্ট সহ বিভিন্ন ক্ষতিকারক পোকামাকড় থাকলেও এ বছর তা এখন পর্যন্ত দেখা মিলে নাই। সরেজমিনে দেখা গেল, আমন ফসলের মাঠ জুড়ে সবুজ সমাহর। আর এক সপ্তাহের মধ্যে সবুজ বেষ্টনি সোনালী ধানে ভরে যাবে।

ইতোমধ্যে আমনের আগামজাত কোথাও ধান গাছগুলোতে শষ্যে পরিপূর্ন হয়েছে। আগামী ডিসেম্বরের প্রথম সপ্তাহ থেকে ধান কাটতে শুরু করবে কৃষক। এসময় ধান কাটা, মাড়াই করা, সিদ্ধ করা, রোদে শুকানো ও ধান ভাঙানো কাজসহ ব্যস্ত সময় পার করবে। তবে একাধিক কৃষক জানিয়েছে, এবারে ভালো ফলনে মনে আনন্দে ভরে গেছে।
পৌরসভার ৩ নম্বর ওয়ার্ডে কৃষক মো. রফিকুল ইসলাম বলেন, ‘ এবার আমনের ফলন ভালো দেখে সত্যি আনন্দে প্রাণ ভরে গেল। এখন সঠিক সময় ফসল ঘরে তুলতে পারলেই কৃষক পরিবারে আর কোন অভাব থাকবে না। ‘
উপজেলা কৃষি কর্মকর্তা মো. ইকবাল হোসেন বলেন, ‘ বিভিন্ন ক্ষতিকারক পোকা মাকড়ের আক্রমণ থেকে রক্ষা পেতে এবার কৃষকদের মাঝে কীটনাশক ওষুধ বিতরণ করা হয়েছে। এছাড়া প্রান্তিক চাষিসহ ১ হাজার ৫ শ জন চাষিকে সার ও বীজ বিতরণ করা হয়েছে। ‘
তিনি আরো বলেন, এ বছর এ পর্যন্ত কোনো রোগ বালাই দেখা যায়নি। ফলন ঘরে তুলার বাকী সময় প্রকৃতি অনুকূলে থাকলে এ বছর সম্ভাবনাময় আশানুরূপ ফলনের কথা জানিয়েছেন কৃষি কর্মকর্তা।