আমতলীতে ব্যাপক হারে ডায়েরিয়ার প্রকোপ বৃদ্ধি

:
: ৩ years ago
sdr

আমতলী প্রতিনিধি ॥

আমতলী উপজেলায় ব্যাপক হারে ডায়রিয়া ছড়িয়ে পরেছে। প্রতিদিন ৩০-৪০ জন রোগী বমি এবং পাতলা পায়খানা নিয়ে আমতলী হাসপাতালে ভর্তি হচ্ছে।

রোগীদের সামাল দিতে চিকিৎসক ও নার্সদের হিসশীম খেতে হচ্ছে। আসন সংকুলন না হওয়ায় অধিকাংশ রোগীদের হাসপাতালের বারান্দার মেঝে অবস্থান নিয়েছে।

আমতলী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স সূত্রে জানাগেছে, গত ৭ দিনে দুই’শতাধিক মানুষ ডায়েরিয়া আক্রান্ত হয়ে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি হয়েছে।

গত দুই দিন ধরে গড়ে ৩০-৪০ জন ডায়েরীয়া আক্রান্ত রোগী হাসপাতালে ভর্তি হয়েছে। মঙ্গলবার দুপুর ১২ টার পর্যন্ত ডায়েরীয়ায় আক্রান্ত ২২ জন রোগী হাসপাতালে ভর্তি হয়েছে।

চিকিৎসক ও নার্সরা রোগীদের সামাল দিতে হিমশীম খাচ্ছে। ৬ শয্যা ডায়েরী রোগীর আসনের স্থানে অর্ধ-শতাধিক রোগী হাসপাতালে ভর্তি হয়ে চিকিৎসা নিচ্ছেন।

আসন না থাকায় অধিকাংশ রোগীদের হাসপাতালের বারান্দার মেঝে বিছানা পেতে চিকিৎসা নিচ্ছেন।

আমতলী পৌরসভা, আমতলী সদর ইউনিয়ন, চাওড়া, আঠারোগাছিয়া ও গুলিশাখালী ইউনিয়নে ডায়েরিয়া প্রকোপ বেশী দেখা দিয়েছে।

গত এক সপ্তাহে সরকারীভাবে আক্রান্তের সংখ্যা দুই’শতাধিক হলেও বে-সরকারী ভাবে আক্রান্তের সংখ্যা প্রায় পাঁচ শতাধিকের বেশী বলে স্থানীয় বিভিন্ন সূত্র থেকে জানা গেছে।

প্রত্যান্ত গ্রামাঞ্চলের অধিকাংশ রোগী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে না এসে স্থানীয় পল্লী চিকিৎসকদের কাছে চিকিৎসা নিচ্ছে। আবার কম আক্রান্ত অনেক রোগী হাসপাতালের বর্হিবিভাগে চিকিৎসা নিয়ে বাড়ী চলে যাচ্ছেন।

মঙ্গলবার আমতলী স্বাস্থ্য কমপ্লেক্স ঘুরে দেখাগেছে, ৫০ জন শিশু ও বয়স্ক মানুষ ডায়েরিয়ায় আক্রান্ত হয়ে স্বাস্থ্য কমপ্লেক্সের বেডে চিকিৎসা নিচ্ছে।

হাসপাতালে রোগীদের উপচে পরা ভীড়। হাসপাতালের বারান্দার কোন জায়গা ফাঁকা নেই। বারান্দার মেঝে বিছানা পেতে রোগীরা চিকিৎসা নিচ্ছে।

আমতলী পৌর শহরের খাদিজা, ইয়াসিন ও জসিম বলেন, পাতলা পায়খানা এবং বমি নিয়ে হাসপাতালে ভর্তি হয়েছি ১ দিন আগে এখনো ভাল হয়নি।

আমতলী উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. শংকর প্রসাদ অধিকারী বলেন, ঋতু পরিবর্তনের কারনে প্রচুর ডায়েরীয়ার প্রকোপ দেখা দিয়েছে। হাসপাতালের স্টোরে পর্যাপ্ত এন্টিবায়োটিক ও আইভি স্যালাইন রয়েছে।

তিনি আরো বলেন, হাসপাতালে ডায়রিয়া রোগীদের জন্য পর্যাপ্ত শয্যা নেই। তাই রোগীদের বারান্দায় বিছানা পেতে চিকিৎসা নিতে হচ্ছে।

তিনি আরো বলেন, ডায়েরীয়া পরিস্থিতি মোকাবেলায় মেডিকেল টিম প্রস্তুত রাখা হয়েছে।