আতশবাজিতে প্রতিদিন বিসিবির খরচ দুই লাখ টাকার বেশি

:
: ৫ মাস আগে

ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটে উন্মাদনা বাড়ানোর জন্য কত আয়োজনই না করা হয়। তার মধ্যে অন্যতম হলো আতশবাজি। চলমান বাংলাদেশ প্রিমিয়ার লিগেও (বিপিএল) এর ব্যতিক্রম নয়। প্রতি ম্যাচ শেষ হতেই বাহারি রকমের আতশবাজিতে কেঁপে ওঠে স্টেডিয়াম প্রাঙ্গণ।

 

শুধু এই খাতেই ম্যাচ প্রতি বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) খরচ হয় লক্ষাধিক টাকা। বিপিএলের দশম আসরে ঢাকায় প্রথম পর্বে মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডয়ামে প্রতি ম্যাচেই আতশবাজির ব্যবস্থা ছিল।

শুক্রবার (২৬ জানুয়ারি) থেকে সিলেট আন্তর্জাতিক স্টেডিয়ামে শুরু হওয়া সিলেট পর্বেও প্রতি আতশবাজির ব্যবস্থা রয়েছে। সিলেট স্টেডিয়ামের ২ নম্বর মাঠের পাশে শুক্রবারের দুই ম্যাচের জন্য বাজি প্রস্তুত করতে দেখা যায়। প্রতি ম্যাচে ৭০টির মতো বাজি লাগে। তিন জন কর্মীকে দুই ম্যাচের জন্য ১৪০টি আতশবাজির বক্স প্রস্তুত করতে দেখা যায়।

 

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, একেকটি বাজির বক্সের দাম ১৫০০ টাকা করে। ৭০টির দাম পড়ে ১ লাখ পাঁচ হাজার টাকা। প্রতিদিন দুই ম্যাচের জন্য খরচ হয় ২ লাখ ১০ হাজার টাকা।

এবারের বিপিএলে হবে ৪৪টি ম্যাচ। পুরো টুর্নামেন্ট হিসেব করলে আসে প্রায় সাড়ে ৪৬ লক্ষ টাকা। উদ্বোধনী আয়োজন কিংবা ফাইনালের দিন আরও বেশি আতশবাজির ব্যবস্থা থাকে। তাতে প্রায় ৫০ লক্ষ টাকা শুধু আতশবাজিতে বিসিবির খরচ হয়ে থাকে।