আজ ১ ডিসেম্বর বিশ্ব এইডস দিবস

লেখক:
প্রকাশ: ৪ years ago

অমৃত রায়, স্বাস্থ্য বিধি:: ১৯৮৮ সাল থেকে প্রতিবছর ১ ডিসেম্বর হিসাবে নির্ধারিত বিশ্ব এইডস দিবস এইচআইভি সংক্রমণের প্রসারের কারণে এইডস মহামারী সম্পর্কে সচেতনতা বৃদ্ধি এবং যারা এই রোগে মারা গেছে তাদের শোক প্রকাশের জন্য উত্সর্গীকৃত একটি আন্তর্জাতিক দিবস। এইডস প্রতিরোধ ও নিয়ন্ত্রণ সম্পর্কিত শিক্ষা নিয়ে সরকারী ও স্বাস্থ্য আধিকারিক, বেসরকারী সংস্থা এবং বিশ্বজুড়ে ব্যক্তিরা দিনটি পালন করে।
লাল ফিতাটি এইচআইভি-পজিটিভ লোক এবং এইডস-সহ যারা বাস করছেন তাদের সংহতির জন্য বিশ্বব্যাপী প্রতীক দ্বারা পর্যবেক্ষণ সমস্ত ইউএন সদস্য দেশ বিশ্ব স্বাস্থ্য দিবস, বিশ্ব রক্তদাতা দিবস, বিশ্ব টিকাদান সপ্তাহ, বিশ্ব যক্ষ্মা দিবস, বিশ্ব তামাক দিবস, বিশ্ব ম্যালেরিয়া দিবস সহ বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডাব্লুএইচও) দ্বারা চিহ্নিত এগারটি সরকারী বিশ্বস্বাস্থ্য প্রচারণার মধ্যে বিশ্ব এইডস দিবস অন্যতম। , ওয়ার্ল্ড হেপাটাইটিস ডে, ওয়ার্ল্ড অ্যান্টিমাইক্রোবিয়াল সচেতনতা সপ্তাহ, বিশ্ব রোগী সুরক্ষা দিবস এবং ওয়ার্ল্ড ছাগাস ডিজিজ ডে
২০১৭ সালের হিসাবে, এইডস বিশ্বব্যাপী ২৮.৯ মিলিয়ন থেকে ৪১.৫ মিলিয়ন মানুষকে হত্যা করেছে এবং আনুমানিক ৩.7..7 মিলিয়ন মানুষ এইচআইভিতে বাস করছে, এটি রেকর্ড করা ইতিহাসের অন্যতম গুরুত্বপূর্ণ বিশ্ব জনস্বাস্থ্যের সমস্যা হিসাবে পরিণত করেছে। বিশ্বের অনেক অঞ্চলে অ্যান্টিরেট্রোভাইরাল চিকিত্সার সাম্প্রতিক উন্নত অ্যাক্সেসের জন্য ধন্যবাদ, ২০০৫ সালে এইডস মহামারী থেকে মৃত্যুর হার কমেছে (২০০৬সালে ১.৯ মিলিয়ন এর তুলনায় ২০১৬সালে ১ মিলিয়ন)।