আজ বরিশালের উন্নয়ন বার্তা নিয়ে আসেছে প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

লেখক:
প্রকাশ: ৬ years ago
প্রধানমন্ত্রী শেখ হাসিনা

মোঃ শাহাজাদা হিরা।

বরিশালের উন্নয়নের বার্তা নিয়ে আসছে বঙ্গবন্ধুর কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার। তার এই সফরকে ঘিরে নেয় হয়েছে সর্বোচ্চ নিরাপত্তা ব্যবস্থা সহ ব্যাপক প্রস্তুতি। বরিশালকে সাজানো হয়েছে বর্ণীল সাজে এরি মধ্যে শেষ হয়েছে সকল প্রকার প্রস্তুতি এখন সুধু তার আগমনের অপেক্ষা। প্রধানমন্ত্রীর এই সফরে বিভিন্ন উন্নয়নমূলক প্রকল্পের উদ্বোধন ও ভিত্তিপ্রস্তর স্থাপন করার কথা রয়েছে । এছাড়াও তিনি আজ দুপুর ২টায় যোগ দেবেন আওয়ামী লীগ আয়োজিত বরিশালের ঐতিহাসিক বঙ্গবন্ধু উদ্যানের জনসভায়। দ্বিতীয় মেয়াদে সরকার গঠনের পর বরিশালে এটাই প্রধানমন্ত্রীর প্রথম সফর। দীর্ঘ ৬ বছরেরও বেশি সময় পর বরিশালে আসছেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তাই চারদিকে সাজ সাজ রব। পোষ্টার ফেস্টুন আর তোড়নে ছেয়ে গেছে বরিশাল নগরী।

আজ বরিশাল পৌঁছে প্রধানমন্ত্রী সেনা নিবাসের ভিত্তি প্রস্তর স্থাপন করবেন। পরে বরিশাল বিশ্ববিদ্যালয়ের তিনটি হল, ২টি সরকারি স্কুল, ওয়াটার ট্রিটমেন্ট প্লান্ট, পাসপোর্ট অফিস, ৩১ শয্যা বিশিষ্ট মেহেন্দিগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স, বঙ্গবন্ধু অডিটোরিয়াম, শিল্পকলা একাডেমী ভবনসহ মোট ৪২টি প্রকল্পের উদ্বোধন এবং নতুন ৩৩টি প্রকল্পের ভিত্তি প্রস্তর স্থাপন করবেন প্রধানমন্ত্রী। প্রধানমন্ত্রীর এই সফর উপলক্ষে আওয়ামী লীগ ও তার অঙ্গ সংগঠনের পক্ষে থেকে নেয়া হয়েছে ব্যাপক প্রস্তুতি। ঐতিহাসিক বঙ্গবন্ধু উদ্যানে জেলা আওয়ামী লীগ আয়োজিত সমাবেশে ভাষণ দেবেন শেখ হাসিনা। সমাবেশে ৩ থেকে ৫ লাখ মানুষের জমায়েত হবে বলে আশা করছেন আওয়ামী লীগ নেতারা। এদিকে, প্রধানমন্ত্রীর সফর নির্বিঘ্ন করতে নেয়া হয়েছে বাড়তি নিরাপত্তা ব্যবস্থা। আইন শৃঙ্খলা বাহিনীর প্রায় দেড় হাজার সদস্য মোতায়েন থাকবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার আগমন উপলক্ষে সাধারণ মানুষের মধ্যেও বিরাজ করছে উৎসাহ উদ্দীপনা।

প্রধানমন্ত্রীর সফরে উদ্বোধন ও ভিত্তি প্রস্তরে অপেক্ষমান অর্ধশতাধিক প্রকল্পের তালিকা প্রস্তুত করা হয়েছে বরিশাল জেলা প্রশাসনের পক্ষ থেকে। এরমধ্যে ৪০টি উদ্বোধনযোগ্য বিভিন্ন উন্নয়নমূলক প্রকল্প ও ৩২টি ভিত্তিপ্রস্তর স্থাপনযোগ্য বিভিন্ন উন্নয়নমূলক প্রকল্প রয়েছে। জেলা প্রশাসকের পক্ষ থেকে জানিয়েছেন সর্বোশেষ ৭২টি প্রকল্পের তালিকা আমরা প্রধানমন্ত্রীর কার্যালয়ে পাঠিয়েছি। যারমধ্যে উদ্বোধনযোগ্য ও ভিত্তিপ্রস্তর স্থাপনযোগ্য প্রকল্প রয়েছে। তবে যেকোনো সময় এগুলো পরিবর্তন হতে পারে। না হলে এগুলোই চূড়ান্ত। উদ্বোধনযোগ্য বিভিন্ন উন্নয়নমূলক প্রকল্পগুলোর মধ্যে রয়েছে বরিশাল বিশ্ববিদ্যালয়ের বীরশ্রেষ্ঠ শহীদ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর একাডেমিক ভবন, বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহি মোহাম্মদ মোস্তফা কামাল একাডেমিক ভবন, শহীদ আবদুর রব সেরনিয়াবাত কেন্দ্রীয় লাইব্রেরি, বঙ্গবন্ধু হল, শেখ হাসিনা হল, শেরে বাংলা হল।

স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতরের আওতায় আগৈলঝাড়া, গৌরনদী, বাকেরগঞ্জ, হিজলা, মুলাদী, মেহেন্দিগঞ্জ উপজেলা মুক্তিযোদ্ধা কমপ্লেক্স ভবন, গৌরনদী উপজেলা পরিষদ কমপ্লেক্স ভবন, উজিরপুর উপজেলার হারতা-বানারীপাড়া বর্ডার রাস্তায় ২৮০ মিটার প্রি-স্ট্রেস গার্ডার ব্রিজ, বানারীপাড়া উপজেলাধীন চৌমোহনা জিসি-বানারীপাড়া হেড কোয়ার্টার ভায়া বিশারকান্দি, ওমারের পাড় রাস্তায় নান্দুগার নদীর ওপর ২৯০ মিটার আরসিসি গার্ডার ব্রিজ, মেহেন্দিগঞ্জের উলানিয়া-কালীগঞ্জ ব্রিজ।

বরিশাল গণপূর্ত বিভাগের আওতাধীন সরকারি শিশু পরিবার বালিকা (দক্ষিণ) বরিশালের নিবাসীদের নব নির্মিত ডরমিটরি ভবন, বরিশাল সদরে কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদফতরের আধুনিকায়ন ও শক্তিশালীকরণ শীর্ষক ভবন নির্মাণ প্রকল্প, বরিশাল বিভাগীয় ও জেলা শিল্পকলা একাডেমি নির্মাণ প্রকল্প, জেলা মুক্তিযোদ্ধা কমপ্লেক্স ভবন, বাবুগঞ্জ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশন (বি-টাইপ), মেহেন্দিগঞ্জ থানা কমপ্লেক্স ভবন।

শিক্ষা প্রকৌশল অধিদফতরের আওতাধীন শহীদ আরজু মনি ও শহীদ আবদুর রব সেরনিয়াবাত সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের পৃথক সাত তলা দু’টি একাডেমিক ভবন, বরিশাল ইঞ্জিনিয়ারিং কলেজ, হিজলা ডিগ্রি কলেজের ৪ তলা একাডেমিক ভবন, হিজলার সংহতি মডেল মাধ্যমিক বিদ্যালয়, মেহেন্দিগঞ্জের উলানিয়া মোজাফ্ফর খান ডিগ্রি কলেজের চারতলা একাডেমিক ভবন। বরিশাল সিটি কর্পোরেশনের আওতায় বঙ্গবন্ধু অডিটরিয়াম ভবন। স্বাস্থ্য প্রকৌশল অধিদফতরের আওতায় বরিশাল সদরের কড়াপুর ১০ শয্যা বিশিষ্ট মা ও শিশু কল্যাণ কেন্দ্র, হিজলা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সকে ৩১ শয্যা থেকে ৫০ শয্যায় উন্নীতকরণের উদ্ভোধন করা হবে। এর বাহিরে পাঁচটি প্রকল্পের নাম এখনো জানা যায়নি।

জেলা পরিষদের আওতাধীন মেহেন্দিগঞ্জ উপজেলার দেশ রতœ শেখ হাসিনা মহাবিদ্যালয়ের একাডেমিক ভবন। বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশনের আওতায় বরিশালে সদরে অবস্থিত ৩ হাজার মেট্রিক টন ধারন ক্ষমতা সম্পন্ন বীজ প্রক্রিয়াজাতকরণ ও সংরক্ষণাগার, ২ হাজার মেট্রিক টন ধারন ক্ষমতা সম্পন্ন আলু বীজ হিমাগার। জনস্বাস্থ্য প্রকৌশল অধিদফতরের আওতাধীন বরিশাল নগরের রুপাতলী এলাকায় ১৬ এমএলডি শোধন ক্ষমতাসম্পন্ন সার্ফেস ওয়াটার ট্রিটমেন্ট প্লান্ট, ৩১ শয্যা বিশিষ্ট মেহেন্দিগঞ্জে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স। বিভাগীয় পাসপোর্ট ও ভিসা অফিস।

অপরদিকে ভিত্তিপ্রস্তর স্থাপনযোগ্য বিভিন্ন উন্নয়নমূলক প্রকল্পগুলোর মধ্যে রয়েছে বরিশাল গণপূর্ত বিভাগের আওতাধীন বরিশাল পুলিশ সুপার (এসপি) অফিস নির্মাণ, বরিশাল মেট্রোপলিটন পুলিশ লাইন্স নির্মাণ, নারী কারারক্ষীদের বাসভবন নির্মাণ, বিভাগীয় হিসাব নিয়ন্ত্রকের কার্যালয় নির্মাণ, বরিশাল মেট্রোপলিটন পুলিশের সদর দফতর ভবন, শহীদ আবদুর রব সেরনিয়াবাত টেক্সটাইল ইন্সটিটিউট নির্মাণ, কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র (টিটিসি) নির্মাণ, মুলাদী থানা ভবন নির্মাণ, বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতাল সংলগ্ন নার্সিং হোস্টেল নির্মাণ প্রকল্প ইত্যাদি।