আচরণবিধি লঙ্ঘনের অভিযোগে আমুকে তলব ইসি’র

:
: ৭ মাস আগে

নির্বাচনি আচরণবিধি না মানায় দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ঝালকাঠি-২ আসনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী আমির হোসেন আমুকে তলব করেছে নির্বাচন কমিশন (ইসি)। তার প্রার্থিতা কেন বাতিল করা হবে না, সশরীরে এসে তার ব্যাখ্যা দিতে বলা হয়েছে আমির হোসেন আমুকে। শনিবার (৯ ডিসেম্বর) ইসি সূত্র বিষয়টি নিশ্চিত করেছে।

 

সাবেক এই শিল্পমন্ত্রীকে তলব করে পাঠানো নির্দেশনায় বলা হয়েছে, ‘ঝালকাঠি জেলা পাক হানাদারমুক্ত দিবস’ উদযাপন উপলক্ষে ওই জেলাধীন নলছিটি উপজেলা পরিষদ হলরুমে ৮ ডিসেম্বর বেলা ১১টায় এবং ঝালকাঠি পৌরসভাস্থ শেখ রাসেল মিনি স্টেডিয়ামে বিকেল সাড়ে ৩টায় নির্ধারিত সভায় আপনি প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেওয়ার জন্য সাবেক শিল্পমন্ত্রীর সহকারী একান্ত সচিব এফ এম মাহমুদ (কিরণ) স্বাক্ষরিত একটি ভ্রমণসূচি জারি করা হয়। ওই ভ্রমণসূচির পরিপ্রেক্ষিতে জেলা প্রশাসক, ঝালকাঠি ও রিটার্নিং অফিসার আপনাকে জানিয়েছিলেন যে, আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে আপনি বাংলাদেশ আওয়ামী লীগের মনোনীত প্রার্থী। অধিক সংখ্যক মানুষের উপস্থিতিতে আলোচনা সভা হলে তা জনসভায় পরিণত হতে পারে এবং ‘সংসদ নির্বাচনে রাজনৈতিক দল ও প্রার্থীর আচরণ বিধিমালা, ২০০৮’ এর লঙ্ঘন হতে পারে। আচরণবিধি লঙ্ঘন না হলেও এ ধরনের জনসমাগম গণমাধ্যমের নিকট বিভ্রান্তি সৃষ্টি করতে পারে।’

নির্দেশনায় আরও বলা হয়েছে, এরপরেও আপনি ওই জনসভায় বক্তৃতা দিয়েছেন এবং আপনার পক্ষে ভোট চেয়েছেন, যার ভিডিও এবং স্থিরচিত্র বিভিন্ন মাধ্যমে প্রকাশিত হয়েছে।

 

উল্লিখিত কার্যক্রম সংসদ নির্বাচনে রাজনৈতিক দল ও প্রার্থীর আচরণ বিধিমালা, ২০০৮ এর পরিপন্থী। আচরণ বিধিমালার বর্ণিত বিধান লঙ্ঘনের জন্য গণপ্রতিনিধিত্ব আদেশ, ১৯৭২ এর অনুচ্ছেদ ৯১(ঙ) অনুযায়ী প্রার্থীর প্রার্থিতা বাতিলের বিধান আছে।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে আপনাকে ইতোপূর্বে অবহিত করা সত্বেও ভোট গ্রহণের জন্য নির্ধারিত তারিখের তিন সপ্তাহের আগে নির্বাচনি প্রচারণা আচরণবিধি পরিপন্থী কার্যক্রম করেছেন। এজন্য আগামী ১৫ ডিসেম্বর বিকেল ৩টায় ‘কেন আপনার প্রার্থিতা বাতিল করা হবে না’ সে বিষয়ে নির্বাচন কমিশনে (কক্ষ নং-৩১৪, নির্বাচন ভবন, আগারগাঁও, ঢাকা) ব্যক্তিগতভাবে উপস্থিত হয়ে ব্যাখ্যা দেওয়ার জন্য নির্বাচন কমিশন সিদ্ধান্ত দিয়েছে।

 

এ অবস্থায় নির্বাচন কমিশনের সিদ্ধান্ত অনুসারে আপনাকে উল্লিখিত স্থান, তারিখ ও সময়ে ব্যক্তিগতভাবে উপস্থিত হয়ে বর্ণিত বিষয়ে ব্যাখ্যা দিতে নির্দেশক্রমে অনুরোধ করা হলো।