আগৈলঝাড়ায় দেশের প্রথম ডিজিটাল বিদ্যাপীঠ

লেখক:
প্রকাশ: ৭ years ago

প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে শিক্ষা ব্যবস্থাকে আধুনিক ও যুগোপযোগী করার লক্ষে প্রথম ডিজিটাল স্কুল ও ক্যাম্পাস রূপান্তরিত করা হয়েছে বরিশালের আগৈলঝাড়া উপজেলার ঐতিহ্যবাহী রাজিহার মাধ্যমিক বিদ্যালয়।

সোমবার বিকেলে রাজিহার মাধ্যমিক বিদ্যালয় মাঠে নেটিজেন আইটি লিমিটেডের কারিগরি সহায়তায় আয়োজিত অনুষ্ঠানে বরিশাল জেলা প্রশাসক মো. হাবিবুর রহমান প্রধান অতিথি হিসেবে বিদ্যালয়ের ডিজিটাল কার্যক্রম ও ক্যাম্পাসের উদ্বোধন করেন।

প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, জেলার সকল স্কুল পর্যায়ক্রমে ডিজিটালাইজড করা হবে। এর মধ্যে সর্বপ্রথম আগৈলঝাড়া উপজেলাকে মডেল হিসেবে গড়ে তোলা হবে। যার অনন্য উদাহরণ হয়ে থাকবে রাজিহার মাধ্যমিক বিদ্যালয়। এ সময় তিনি বিদ্যালয়ের বিভিন্ন উন্নয়নে তার সাহায্য ও সহযোগিতার আশ্বাস দেন।

রাজিহার মাধ্যমিক বিদ্যালয় মাঠে বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি ও রাজিহার ইউনিয়ন চেয়ারম্যান ইলিয়াস তালুকদারের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন- অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মো. মনির হোসেন হাওলাদার, আগৈলঝাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আশ্রাফ আহমেদ রাসেল, উপজেলা পরিষদ প্যানেল চেয়ারম্যান মলিনা রানী রায়।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন- উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো. নজরুল ইসলাম, গৈলা মডেল ইউনিয়ন পরিষদ চেয়াম্যান সোয়েব ইমতিয়াজ লিমন, বাকাল ইউপি চেয়ারম্যান বিপুল দাস, উপজেলা শিক্ষক সমিতির সভাপতি সুনীল কুমার বাড়ৈ ও রাজিহার মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক উজ্জল কুমার মন্ডল প্রমুখ।

উপজেলা নির্বাহী কর্মকর্তা আশ্রাফ আহমেদ রাসেল জানান, স্কুল ডিজিটালাইজের ফলে শিক্ষক ও শিক্ষার্থীদের ডিজিটাল হাজিরা গ্রহণ, শিক্ষার্থীদের পরিচয়পত্র, পরীক্ষার প্রবেশপত্র, আসন বিন্যাস, পরীক্ষার ফলাফল প্রদানসহ যাবতীয় কার্যক্রম অনলাইনের মাধ্যমে পরিচালিত হবে। স্কুল ক্যাম্পাসটিও সিসি ক্যামেরার আওতায় নিয়ে আসা হয়েছে। যার মাধ্যমে শিক্ষার্থীদের অভিভাবকরা প্রযুক্তি ব্যবহার করে ঘরে বসে তাদের সন্তানদের স্কুলে হাজিরাসহ যাবতীয় কার্যক্রম মনিটরিং করতে পারবেন।