আগামীকাল উদ্বোধন হচ্ছে লালমোহনের মডেল মসজিদ এবং ইসলামি সাংস্কৃতিক কেন্দ্র

লেখক:
প্রকাশ: ১ বছর আগে

ভোলার লালমোহনেও নির্মাণ করা হয়েছে মডেল মসজিদ এবং ইসলামি সাংস্কৃতিক কেন্দ্র। জেলা গণপূর্ত বিভাগের আওতায় লালমোহন পৌরসভার ১ নম্বর ওয়ার্ডের উত্তর পঞ্চায়েত বাড়ির দরজায় এ মডেল মসজিদ এবং ইসলামি সাংস্কৃতিক কেন্দ্র নির্মাণ করা হয়। যার ব্যয় হয়েছে ১২ কোটি ১২ লাখ টাকা। আগামীকাল সোমবার ভার্চুয়ালি ৫৬০টি মডেল মসজিদ এবং ইসলামি সাংস্কৃতিক কেন্দ্রের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

জেলা গণপূর্ত বিভাগ সূত্রে জানা যায়, লালমোহনের মডেল মসজিদ এবং ইসলামি সাংস্কৃতিক কেন্দ্রটিতে একসঙ্গে ৬৮০জন পুরুষ ও ৫০জন নারী নামাজ আদায় করতে পারবেন। মসজিদটিতে প্রতিবন্ধীদের নামাজ আদায়ের জন্য থাকবে বিশেষ ব্যবস্থা। থাকবে মৃত ব্যক্তির দেহ গোসলের ব্যবস্থাও। পবিত্র কোরআন-হাদিসের আলোকে ইসলামিক জ্ঞান অর্জনের ব্যবস্থা থাকবে এখানে। থাকবে ইসলামিক বই বিক্রয় কেন্দ্রের ব্যবস্থা। মসজিদটিতে থাকবে ইমাম প্রশিক্ষণ কেন্দ্র।

ই-সার্ভিস সেন্টারসহ এই মডেল মসজিদটিতে থাকবে মক্তব এবং হেফজখানাও। এছাড়া থাকবে ইসলামিক গবেষণা কেন্দ্র ও ইসলামিক ফাউন্ডেশনের কার্যালয়।

জেলা গণপূর্ত বিভাগের নির্বাহী প্রকৌশলী এএসএম মুসা জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনার এই উদ্যোগ সত্যিই অসাধারণ। এই মডেল মসজিদ এবং ইসলামি সাংস্কৃতিক কেন্দ্র নির্মাণের ফলে সৃষ্টি হবে ইসলামি সাংস্কৃতির মিলনমেলা। এই মডেল মসজিদ নির্মাণের কারণে প্রতিটি উপজেলায় সুষ্ঠু ধর্মীয় চর্চা হবে। যা মানুষের সামাজিক জীবন ধারণে গুরুত্বপূর্ণ অবদান রাখবে।

লালমোহন উপজেলা নির্বাহী কর্মকর্তা অনামিকা নজরুল বলেন, এটি বর্তমান সরকারের বড় একটি উদ্যোগ। আশা করছি এই মডেল মসজিদ এবং ইসলামি সাংস্কৃতিক কেন্দ্র নির্মাণের মাধ্যমে উপজেলায় ইসলামিক অনুশাসনের বিস্তার ঘটবে। যাতে করে মানুষ নিজেদের ইসলামি জ্ঞানে আরো সমৃদ্ধ করতে পারবেন।