আখেরি চাহার সোম্বা আজ

লেখক:
প্রকাশ: ৫ years ago

আখেরি চাহার সোম্বা আজ বুধবার (২৩ অক্টোবর)। এক হাজার ৪০০ বছর আগে হিজরি ২৩ সনের সফর মাসের শেষ বুধবার মহানবী হযরত মুহাম্মদ (সা.) দীর্ঘ রোগ ভোগের পর সুস্থ বোধ করেন। দিনটি শ্রদ্ধা, ধর্মীয় ভাবগাম্বীর্যের সঙ্গে পালন করে বাংলাদেশসহ মুসলিম বিশ্ব।

২৩ হিজরির শুরুতে মহানবী (সা.) গুরতর অসুস্থ হয়ে পড়েন। ক্রমেই তার শারীরিক অবস্থার অবনতি হতে থাকে। তিনি এতটাই অসুস্থ হয়ে পড়েন যে, নামাজের ইমমাতি পর্যন্ত করতে পারছিলেন না। ২৮ সফর বুধবার মহানবী সুস্থ হয়ে ওঠেন। দিনটি ছিল সফর মাসের শেষ বুধবার। এ দিন শেষবারের মতো গোসল করেন রাসুল (সা.)। শেষবারের মত নামাজে ইমামতি করেন এ দিন।

মহানবীর সুস্থতার খবরে সাহবীগণ উচ্ছ্বসিত হয়ে উঠেন। তারা আনন্দিত চিত্তে আল্লাহ্‌র দরবারে শুকরিয়া স্বরুপ হাজার হাজার দিনার সদকা-খয়রাত এবং বহু সংখ্যক উট-দুম্বা কুরবানি করেন। তবে ২৯ সফর আবার অসুস্থ হয়ে পড়েন মহানবী (সা.)। তার মাত্র ১৫ দিন পর ১২ রবিউল আউয়াল ইন্তেকাল করেন মানবতার মুক্তিদূত মহানবী (সা.)।

ফারসি বাক্য ‘আখেরি চাহার সোম্বা’র বাংলা অর্থ ‘শেষ বুধবার’। দিনটি শ্রদ্ধার সঙ্গে পালন করে ইসলাম ধর্মবিশ্বাসীরা। সাহাবিদের অনুসরণে এ দিনে দান-খয়রাত করেন। মজসিদে মিলাদ-মাহফিলের আয়োজন করেন অনেকেই। দিবসটি উলপক্ষে বাদ মাগরিব বায়তুল মোকাররম জাতীয় মসজিদে ওয়াজ ও মিলাদ মাহফিলের আয়োজন করেছে ইসলামিক ফাউন্ডেশন। ওয়াজ করবেন নারিন্দার দারুল উলুম আহছানিয়া মাদ্রাসার অধ্যক্ষ মাওলানা আবু জাফর মুহাম্মদ হেলাল উদ্দিন।