আইপিএলের পর্দা উঠছে রাতে

লেখক:
প্রকাশ: ৬ years ago

ফ্রাঞ্ছাইজিভিত্তিক সবচেয়ে বড় ক্রিকেট লিগ ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) পর্দা উঠছে শনিবার রাতে।  বর্তমান চ্যাম্পিয়ন মুম্বাই ইন্ডিয়ান্স ও চেন্নাই সুপার কিংসের মধ্যকার ম্যাচ দিয়েই পর্দা উঠছে টুর্নামেন্টের একাদশ আসরের।

শনিবার রাত সাড়ে ৮টায় টুর্নামেন্টের উদ্বোধনী ম্যাচটি অনুষ্ঠিত হবে মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে। এছাড়া ফাইনাল ম্যাচটিও অনুষ্ঠিত হবে এ স্টেডিয়ামেই। লিগ পর্ব, কোয়ালিফাইয়ার ও এলিমিনেটরের লড়াই শেষে আগামী ২৭ মে ফাইনাল দিয়ে শেষ হবে আকর্ষণীয় এ টুর্নামেন্ট।

বাংলাদেশের দর্শকদের জন্য এবারের আইপিএলের অন্যতম বড় আকর্ষণ মুম্বাই ইন্ডিয়ান্স। সানরাইজার্স হায়দরাবাদের ঠিকানা বদলে মুস্তাফিজুর রহমান যে এবার খেলছেন মুম্বাইয়ের হয়ে! তিনবারের আইপিএল চ্যাম্পিয়ন দলটির প্রথম ম্যাচে মুস্তাফিজকে দেখা যাবে কি-না, সেটা অবশ্য এখনও নিশ্চিত নয়। সেটা মূলত দলটিতে বিদেশি বোলারদের প্রাচুর্যের কারণেই। মুস্তাফিজ ছাড়াও এই দলে আছেন প্যাট কামিন্স ও মিচেল ম্যাকক্লেনেগানের মতো অভিজ্ঞ পেসার।

এছাড়া সাত-সাতটি বছর কলকাতা নাইট রাইডার্সের হয়ে খেলার পর এবারই প্রথম আইপিএলে নতুন ফ্র্যাঞ্চাইজি সানরাইজার্স হায়দরাবাদের হয়ে খেলছেন সাকিব আল হাসান। আগের দুই বছর ভারতের দক্ষিণী এই ফ্র্যাঞ্চাইজিটির হয়েই খেলেছিলেন মুস্তাফিজ। হায়দরাবাদকে ঘিরে বাংলাদেশিদের যে একটা সমর্থন আছে তা অটুটই থাকছে সাকিব আল হাসানের কারণে। মুস্তাফিজকে ছেড়ে হায়দরাবাদও সাদরে বরণ করে নিয়েছে সাকিবকে।

আইপিএল আকর্ষণীয় হলেও গত কয়েকটি বছর টুর্নামেন্টে বেশ কিছু কলঙ্কজনক ঘটনা ঘটেছে। এছাড়া সম্প্রতি অস্ট্রেলিয়া-দক্ষিণ আফ্রিকা টেস্ট সিরিজে বল টেম্পারিং কেলেঙ্কারিও নতুন করে বিতর্কের জন্ম দিয়েছে। বল টেম্পারিংয়ের দায়ে ক্রিকেট অস্ট্রেলিয়া স্মিথ এবং ওয়ার্নারকে এক বছরের জন্য নিষিদ্ধ করায় ভারতীয় ক্রিকেট বোর্ডও এবারের আসরে এ দু’জনকে টুর্নামেন্টে অংশ নিতে দিচ্ছে না। দুর্নীতির দায়ে দুই বছরের নিষিদ্ধাদেশ কাটিয়ে টুর্নামেন্টে ফিরছে স্মিথের রাজস্থান রয়্যালস। সুতরাং অধিনায়ক স্মিথকে না পাওয়াটাও দলের জন্য বড় এক ধাক্কা। বেটিং কেলেঙ্কারিতে জড়িয়ে দুই বছরের নিষিদ্ধাদেশ কাটিয়ে টুর্নামেন্টে ফিরছে চেন্নাই সুপার কিংসও। দুর্নীতি অভিযোগে বৃটেনে স্বেচ্ছা নির্বাসনে রয়েছেন আইপিএল প্রতিষ্ঠাতা ললিত মোদি। মামলা থাকায় দেশে ফিরতে অস্বীকার করেছেন তিনি। তবে নতুন করে কোন প্রকার বিতর্ক এড়িয়ে চলতে দৃঢ় প্রত্যয়ী ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)।