আইন ও মৌলিক অধিকার এবং বাংলাদেশের বিচার ব্যবস্থা

:
: ৬ years ago

আজহারুল ইসলাম.

মানুষের বাহ্যিক ব্যবহার নিয়ন্তন করার জন্য রাষ্ট কতৃর্ক কতগুলো নিয়ম সমষ্টিই হলো আইন। রাষ্ট আইন প্রনয়ন করে মানুষের কল্যাণের জন্য। বাংলাদেশের সংবিধানের অনুচ্ছেদ ২৭ থেকে ৪৪ পযন্ত কতগুলো মৌলিক অধিকারের স্বীকৃতি দিয়েছে। এগুলোর মধ্যে কতগুলো আছে সব নাগরিকের জন্য কতগুলো আছে রাষ্টে অবস্থার নরত সব মানুষের জন্য। কতগুলো আছে Absolute, কতগুলো আছে Conditional.।

অবার যদি কেউ সেই অধিকারগুলো লংঘন করার চেষ্টা করে তাহলে আপনি দেশের নাগরিক হিসেবে কোর্টের সাহায্য নিতে পারেন যেটা বলা আছে আমাদের সংবিধানের ৪৪ ও ১০২ অনুচ্ছেদে। বলা আছে যথাক্রমে Judicial Enforcement ও Judicial Review এর কথা। এই দুটোর মাধ্যমে কোর্ট আপনার অধিকার রক্ষা করতে পারবে। এখন এসবের জন্য দরকার

1.Inependence of judiciary.

2.Rule of law

3.Supremacy of constitution.

4.Separation of power.

আমাদের বাংলাদেশে মোটামুটি এই সবগুলো শর্তই পূরনের চেষ্টা করছে সরকার। বিচার বিভাগের স্বাধীনতা ছাড়া জনগনের অধিকারকে রক্ষা করা অসম্ভব। তাই আমি বলকে চাই, There is no better test of the excellence of the government than the efficiency of it’d judicial system অথাৎ শাসন ব্যবস্থার সুপরিচালিত হইতেছে কি না তার নির্দশন হলো বিচার বিভাগের ক্ষমতা। আর যদি ন্যায় বিচারের বাতি একবার নিভিয়ে যায় তাহলে সেই পরিস্তিতি বড় ভয়াবহ। আমাদের সংবিধানের কিছু অধিকার আছে সেগুলো রাষ্টে অবস্থানরত নাগরিক ও বিদেশি সবাই ভোগ করতে পারবে। সেগুলো হলো::

১.জীবন ও ব্যক্তি স্বাধীনতা(৩২) ২.গ্রেফতার ও আটক সম্পর্কে রক্ষাকবচ(৩৩) ৩.জবরদস্তি স্রম নিষিদ্ধকরন( ৩৪) ৪.বিচার ও দন্ড(৩৫) ৫.ধর্মীয় স্বাধীনতা (৪১) ৬. সাংবিধানিক প্রতিকার(৪৪) কতগুলো অধিকারে রাষ্ট বাধা দিতে পারবে :::: ১.চলাফেরার অধিকার (৩৬) ২.সমাবেশের অধিকার(৩৭) ৩.সংঘটনের স্বাদীনতা (৩৭) ৪.বাক স্বাধীনতা (৩৯) এই অধিকার গুলো রাষ্টে ও জনগনের স্বার্থে বাধা আরোপ করা যাবে। আর কতগুলো অধিকার শুধু দেশের নাগরিকদের জন্যই প্রযোজ্য ——

অনুচ্ছেদ ২৭,২৮,২৯, ৩০, ৩১, ৩৬, ৩৭, ৩৮,৩৯, ৪০,৪২,৪৩। বাংলাদেশের বিচার ব্যবস্থা ::: বাংলাদেশের বর্তমান বিচার ব্যবস্থার উৎপতি হলো বিট্রেনের বা বিট্রিশদের থেকে বা কমন ল থেকে।

বাংলাদেশের সংবিধানে যত গুরুত্বপূণ্য বিষয় সেগুলো গড়ে উটেছে যুক্তরাষ্ট ও যুক্তরাজ্য সংবিধানের উপর ভিত্রি করে। বাংলাদেশে বিচার ব্যবস্থা নানান সমস্যায় জর্জরিত। ২০০৭ সালে মাত্র বিচার বিভাগকে আলাদা করা হয়। হাজার হাজার মামলার জটেরর কারনে মানুষ ন্যায়বিচার পাচ্ছে না। তবে আমি আমার স্বল্প knowledge থেকে মনে করি, এই ব্যবস্থার সংস্করন প্রয়োজন।

লেখকঃ

আজহারুল ইসলাম,

আইন বিভাগ,

বরিশাল বিশ্ববিদ্যালয়।