‘আইনি প্রক্রিয়ায় খালেদার লিগ্যাল নোটিশের জবাব দেয়া হবে’-আইনমন্ত্রী

লেখক:
প্রকাশ: ৭ years ago

আইনমন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক বলেছেন, লিগ্যাল নোটিশ হচ্ছে একটি আইনি প্রক্রিয়া। তাই আইনি প্রক্রিয়ার মাধ্যমেই বিএনপি চেয়ারপারসনের লিগ্যাল নোটিশের জবাব দেয়া হবে। আজ বৃহস্পতিবার রাজধানীর আগারগাঁও-এ ন্যাশনাল চিলড্রেন’স টাস্কফোর্স আয়োজিত ‘চাইল্ড পার্লামেন্ট অধিবেশন-২০১৭’ উদ্বোধন শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।
এর আগে অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় আইনমন্ত্রী বলেন, দেশের মোট জনসংখ্যার ৩৯ দশমিক ৭ শতাংশই শিশু। টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা এবং আমাদের রূপকল্প ও কৌশলগত পরিকল্পনার লক্ষ্যমাত্রা অর্জন করতে হলে  এদেরকে আমাদের কর্মকাণ্ডের কেন্দ্রে রাখতে হবে। সে লক্ষ্যে সরকার সব শিশুর জন্য নিরাপদ আবাস, মানসম্মত স্বাস্থ্যসেবা ও  শিক্ষা নিশ্চিত করতে নিরলসভাবে কাজ করে যাচ্ছে।
তিনি বলেন, শিশুর প্রতি সহিংসতা রোধে সচেতনতা বৃদ্ধির জন্য গণমাধ্যম গুলোকে সক্রিয় ভূমিকা পালন করতে হবে। শিশু অধিকার সম্পর্কে সামাজিক সচেতনতা বৃদ্ধি করতে হবে এবং পিতা-মাতা, শিশু ও তার চারপাশের মানুষকে এ সম্পর্কে সচেতন হতে হবে।
এছাড়া পারিবারিক নির্যাতনের ফলে শিশুর ক্ষতিকর দিক সম্পর্কে পরিবারকে সচেতন হতে হবে। এক্ষেত্রে সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানের মধ্যে কাজের সমন্বয় বৃদ্ধি করতে হবে।
আইনমন্ত্রী বলেন, সরকারের অঙ্গীকারের ধারাবাহিকতায় বিগত দুই বছরের মত ২০১৭-১৮ অর্থ বছরেও শিশু বাজেট ও শিশুকেন্দ্রিক বাজেট বিশ্লেষণ প্রতিবেদন: ‘বিকশিত শিশু: সমৃদ্ধ বাংলাদেশ’ প্রকাশ করা হয়েছে।চলতি অর্থ বছরে ১৩টি মন্ত্রণালয়/বিভাগের অনুকূলে ৫৬ হাজার কোটি টাকার শিশু কেন্দ্রিক বাজেট বরাদ্দ রাখা হয়েছে যা বিগত ২০১৬-২০১৭ অর্থ বছরের চেয়ে ১৪ দশমিক ৮ শতাংশ বেশি। শিশু হত্যা ও সহিংসতার সাথে জড়িত ব্যক্তিদের দ্রুত বিচারের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করা হয়েছে উল্লেখ করে তিনি জানান, আগামীতে এ ধারা অব্যাহত রাখা হবে। নারী ও শিশু নির্যাতন মামলা দ্রুত নিষ্পত্তির লক্ষ্যে বিদ্যমান ৫৪ টি নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের পাশাপাশি আরো ৪১টি নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল স্থাপন করা হয়েছে ।