অ্যাশের দুর্দান্ত রেকর্ড

:
: ৬ years ago

ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেটের লিগে (ডিপিডিসিএল) চলতি আসরে এ পর্যন্ত সর্বোচ্চ রানের মালিক হলেন কলাবাগান ক্রীড়া চক্রের ব্যাটসম্যান মোহাম্মদ আশরাফুল। রোববার ডিপিডিসিএলের রেলিগেশন লিগের দ্বিতীয় ম্যাচে ব্রাদার্স ইউনিয়নের বিপক্ষে অপরাজিত ১০২ রানের ইনিংস খেলে আবাহনী লিমিটেডের ওপেনার এনামুলক হককে টপকে সবচেয়ে বেশি রানের মালিক হন অ্যাশ।
১৩ ম্যাচে ৫ সেঞ্চুরি, ১টি হাফ-সেঞ্চুরিতে ৬৬ দশমিক ৫০ গড়ে ৬৬৫ রান করেছেন আশরাফুল। ফলে সর্বোচ্চ রান সংগ্রহকারীর তালিকায় শীর্ষে উঠে আসেন অ্যাশ।

১ ম্যাচ বেশি খেলে ২ সেঞ্চুরি, ৩টি হাফ-সেঞ্চুরিতে ৫০ দশমিক ৭৬ গড়ে ৬৬০ রান করেছেন এনামুল। ফলে সর্বোচ্চ রান সংগ্রহকারীর তালিকায় দ্বিতীয় স্থানে নেমে গেলেন এনামুল। অবশ্য সুপার সিক্সে এখনো দু’টি ম্যাচ রয়েছে এনামুলের আবাহনীর।

একই সঙ্গে এ পর্যন্ত ৬৫১ রান করে সর্বোচ্চ রান সংগ্রহকারীর তালিকায় তৃতীয় স্থানে রয়েছেন খেলাঘর সমাজ কল্যাণ সমিতির ভারতীয় অশোক মেনেরিয়ার। চতুর্থ ও পঞ্চমস্থানে রয়েছেন যথাক্রমে লিজেন্ডস অব রুপগঞ্জের নাইম ইসলাম ও প্রাইম দোলেশ্বর স্পোটিং ক্লাবের ফজলে মাহমুদ। নাইম ৬৪৪ ও ফজলে ৬৪২ রান করেছেন।

হারল কলাবাগান

ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেটের লিগে (ডিপিডিসিএল) টানা তৃতীয় সেঞ্চুরির স্বাদ পেলেন বাংলাদেশ দলের সাবেক অধিনায়ক মোহাম্মদ আশরাফুল। আজ ডিপিডিসিএলের রেলিগেশন লিগের দ্বিতীয় ম্যাচে ব্রাদার্স ইউনিয়নের বিপক্ষে অপরাজিত ১০২ রান করেন কলাবাগান ক্রিড়া চক্রের ডান-হাতি ব্যাটসম্যান অ্যাশ। তারপরও ৬ উইকেটে ম্যাচ হারলো কলাবাগান।

সাভারের বিকেএসপি’র তিন নম্বর মাঠে টস জিতে প্রথমে ব্যাটিং করার সিদ্বান্ত নেয় কলাবাগান। দ্বিতীয় ওভারের পঞ্চম বলে ওপেনার ফয়সাল আহমেদকে হারায় কলাবাগান। এরপর দলকে সামনের দিকে টেনে নিয়ে যেতে থাকেন আরেক ওপেনার ওয়ালিউল করিম ও তিন নম্বরে নামা আশরাফুল। দ্বিতীয় উইকেটে ১১৬ রানের জুটি গড়েন তারা। ৬টি চার ও ৫টি ছক্কায় ৯৫ বলে ৭৯ রান করে বিদায় নেন ওয়ালিউল।

তবে এক প্রান্ত আগলে দলের রানের চাকা সচল রাখেন আশরাফুল। ইনিংসের ৪৯তম ওভারে গিয়ে তার রান দাড়ায় ১৩৩ বলে ৯২। অর্থাৎ ইনিংসে শেষ ওভারে সেঞ্চুরি পেতে ৮ রান লাগবে অ্যাশের। ব্রাদার্সের সোহরাওয়ার্দি শুভ’র করা শেষ ওভারের প্রথম বলে বাউন্ডারি হাঁকানোর পর পরের ২ ডেলিভাার থেকে ২টি সিঙ্গেলস নেন আশরাফুল। তাই সেঞ্চুরির জন্য শেষ ডেলিভারি থেকে ২ রান প্রয়োজন পড়ে আশরাফুলের। কিন্তু শেষ বলে বাউন্ডারি মেরে এবারের লিগে নিজের পঞ্চম ও টানা তিন ম্যাচে সেঞ্চুরি পূর্ণ করেন অ্যাশ। ১০টি চারে ১৩৭ বল মোকাবেলা করে ১০২ রান করেন আশরাফুল। শেষ পর্যন্ত ৫০ ওভারে ৩ উইকেটে ২৫২ রানের পুঁজি পায় কলাবাগান।

জয়ের জন্য ২৫৩ রানের টার্গেট ওপেনার মিজানুর রহমানের ১১৫ রানের কল্যাণে ৩৩ বল হাতে রেখেই জয়ের বন্দরে পৌঁছে যায় ব্রাদার্স। ১১টি চার ও ৬টি ছক্কায় ১০৪ বলে ১১৫ রান করেন ম্যাচের সেরা মিজানুর। এছাড়া ইয়াসির আলী অপরাজিত ৪৫, নাজমুস সাদাত ৩২ ও অধিনায়ক অলক কাপালি ২৭ রান করেন।

লিগ পর্বে ১১ ম্যাচে ২টি জয়ে ৪ পয়েন্ট পেয়ে টেবিলের সর্বশেষ দল আশরাফুলের কলাবাগান। রেলিগেশন লিগে দুই ম্যাচে অংশ নিয়ে দু’টিতেই হেরেছে তারা।