#

ভারতে অনলাইন কেনাকাটার ক্ষেত্রে শীর্ষস্থানীয় প্রতিষ্ঠান অ্যামাজন ও ফ্লিপকার্ট। ই-কমার্স প্রতিষ্ঠানগুলোকে টেক্কা দিতে এবার মাঠে নামছে মুকেশ আম্বানির রিলায়েন্স গ্রুপ। তাদের নতুন উদ্যোগ জিওমার্ট’র মাধ্যমে নিত্যপ্রয়োজনীয় দ্রব্য বা গ্রোসারি পণ্যের ফ্রি ও এক্সপ্রেস ডেলিভারি সেবা দেবে ভারতের শীর্ষ ধনী আম্বানির প্রতিষ্ঠান। খবর বিবিসি’র

প্রতিবেদনে বলা হয়, আম্বানির ব্যবসা সাম্রাজ্যের দুই সহযোগী প্রতিষ্ঠান রিলায়েন্স রিটেইল ও রিলায়েন্স জিও যৌথভাবে নতুন এক উদ্যোগের সূচনা করেছে যার নাম হবে জিওমার্ট। যা গ্রাহকদেরকে নিত্যপ্রয়োজনীয় দ্রব্য ফ্রি ও এক্সপ্রেস ডেলিভারি সেবা দেবে। গ্রাহকদের সঙ্গে অ্যাপের মাধ্যমে যোগাযোগ করবে জিওমার্ট। নতুন এই অনলাইন শপে অন্তত ৫০ হাজার পণ্য পাওয়া যাবে।

প্রতিষ্ঠানটি গ্রোসারি ডেলিভারি সার্ভিসে সাইন আপ করার জন্য লোকজনকে আমন্ত্রণ জানিয়েছে। তারা মূলত ব্যবসার জন্য ভারতের বিশাল সংখ্যক মোবাইল ফোন গ্রাহককে টার্গেট করে এগুচ্ছে। রিলায়েন্স জিও ভারতের দ্বিতীয় বৃহত্তম টেলিকম অপারেটর যার প্রায় ৩৬ কোটি গ্রাহক রয়েছে।

 

ভারতের অনলাইন গ্রোসারি মার্কেট এখনও খুব একটা জমে উঠেনি। বছরে লেনদেনের পরিমাণ মাত্র ৮৭০ মিলিয়ন ডলার। দেশটির জনসংখ্যার শূন্য দশমিক ১৫ ভাগ এ ধরণের সেবা গ্রহণ করছে। তবে বিশ্লেষকদের ধারণা, ২০২৩ সাল নাগাদ অনলাইন গ্রোসারি শপে বেচাকেনার পরিমাণ দাঁড়াবে অন্তত সাড়ে ১৪ বিলিয়ন ডলার। তাই ধারণা করা হচ্ছে, আম্বানির নতুন এই ই-কমার্স উদ্যোগ ভারতের বড় বড় অনলাইন শপগুলোর জন্য বিরাট চ্যালেঞ্জ হয়ে দাঁড়াতে পারে।

উত্তর দিন

Please enter your comment!
এখানে আপনার নাম লিখুন