অ্যাপে যেভাবে জানা যাবে ফলাফলসহ নির্বাচনী সব তথ্য

:
: ৬ মাস আগে

রাত পোহালেই ভোট। দ্বাদশ সংসদ নির্বাচনে এবার ভোটার সংখ্যা প্রায় ১২ কোটি। এরমধ্যে তরুণ ভোটারের সংখ্যা আড়াই কোটি। এ ভোটারদের বড় অংশের হাতে স্মার্টফোন। এর বাইরেও দিন দিন স্মার্টফোনের ব্যবহার বাড়ছে। বাড়ছে ইন্টারনেটের ব্যবহারও। বিষয়টি বিবেচনায় নিয়ে ‘স্মার্ট ইলেকশন ম্যানেজমেন্ট বিডি’ নামে একটি অ্যাপ চালু করেছে নির্বাচন কমিশন (ইসি)। অ্যাপটিতে নির্বাচন সংক্রান্ত তথ্য, ফলাফল ও বিশ্লেষণ নামে তিনটি মেন্যু রয়েছে।

 

এদিকে, শনিবার (৬ জানুয়ারি) রাত পর্যন্ত অ্যাপটি গুগল প্লে-স্টোর থেকে ১০ হাজারের বেশি বার ডাউনলোড হয়েছে। অ্যাপল প্লে-স্টোরেও ডাউনলোডের হার কম। তবে, ভোটের দিন অ্যাপটি ডাউনলোড বাড়তে পারে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

অ্যাপটিতে থাকা পাঁচটি সুবিধার চারটিই এদিন থেকে কাজে লাগবে ভোটারদের। ভোটকেন্দ্রের অবস্থান থেকে শুরু করে অ্যাপ থেকেই ভোটগ্রহণ চলাকালে প্রতি দুই ঘণ্টা অন্তর কেন্দ্রভিত্তিক ভোট পড়ার হার জানা যাবে ঘরে বসেই।

অ্যাপে যুক্ত হবেন যেভাবে
অ্যান্ড্রয়েড বা আইফোন ফোনের স্টোর থেকে Smart Election Management BD ইনস্টল করতে হবে। অ্যাপটি চালু করা হলে ইসির লোগো সম্বলিত পেজ আসবে। কিছুক্ষণের মধ্যে ভাষা (ইংরেজি ও বাংলা) নির্বাচন করতে বলা হবে।

অ্যাপ ব্যবহার করবেন যেভাবে
অ্যাপটি ইনস্টল করার পর ভোট সংক্রান্ত তথ্য দেখতে জন্মতারিখ ও এনআইডি নম্বর দিয়ে ‘যাচাই করুন’ অপশনে ক্লিক করতে হবে। হোম পেজের সার্চ ভোটকেন্দ্র অপশনে জন্মতারিখ ও এনআইডি কার্ডের নম্বর দিয়ে ভোটার নম্বর, ভোটিং ক্রমিক নম্বর, কেন্দ্রের নাম, ঠিকানা ও ছবি, গুগল ম্যাপে কেন্দ্রের অবস্থান জানা যাচ্ছে।

এছাড়া ভোটারের সংসদীয় আসনের প্রার্থীর নাম, প্রতীক, হলফনামা, আয়কর রিটার্ন এবং নির্বাচনী ব্যয় ও ব্যক্তিগত সম্পদের বিবরণীও জানা যাচ্ছে এখান থেকে। অর্থাৎ হোম পেজ থেকেই একজন ভোটার তার ভোটকেন্দ্র কোনটি এবং লোকেশন কোথায় তা জানতে পারছেন অ্যাপটি ইনস্টল করার পরই।

 

অ্যাপের তথ্য মেন্যুতে দ্বাদশ সংসদ নির্বাচনের পাশাপাশি একাদশের তথ্যও আছে। যেকোনো একটি নির্বাচন করার পর আসনগুলোর তথ্য, একনজরে, নিবন্ধিত দলগুলোর ও নোটিশ বোর্ড বাটন আছে। আসনগুলোর তথ্যে বিভাগভিত্তিক আসন, সেই আসনের মোট ভোটার, মোট কেন্দ্র, প্রার্থী পরিচিতি ও প্রতিটি কেন্দ্রের ঠিকানা মিলছে।

এছাড়া একনজরে বাটনে মোট ভোটার, তাদের মধ্যে নারী, পুরুষ ও তৃতীয় লিঙ্গের ভোটারের সংখ্যা, মোট প্রার্থীর সংখ্যা— এমন নানা তথ্য মিলছে। নিবন্ধিত দলগুলো বাটনে ইসি নিবন্ধিত রাজনৈতিক দল ও প্রতীকের তথ্য আছে। নোটিশ বোর্ড বাটনে জাতীয় সংসদ নির্বাচনের বিভিন্ন নোটিশে তথ্য দেখা যাচ্ছে।

ফল জানা যাবে যেভাবে
ফলাফল মেন্যুতে আপনার আসন ও সব আসন নামে দুটি মেন্যু আছে। ভোটের দিন ‘আপনার আসন’মেন্যু থেকে সংশ্লিষ্ট নির্বাচনী এলাকার ফলের সংক্ষিপ্ত বিবরণী, বেসরকারিভাবে গণনায় এগিয়ে থাকা প্রার্থীর নাম, কেন্দ্রভিত্তিক প্রাপ্ত ভোটের সংখ্যা দেখা যাবে।

 

রোববার (৭ জানুয়ারি) সকাল ৮টা থেকে ভোট শুরু হলে ভোট চলা অবস্থায় ‘ভোট গ্রহণ চলছে’ দেখা যাবে। ভোটগ্রহণের সময় প্রতি দুই ঘণ্টা অন্তর কেন্দ্রভিত্তিক ভোটের হার দেখা যাবে। আর ‘সব আসন’ মেন্যু থেকে সারাদেশের যেকোনো আসনের ফল মিলবে।

বিশ্লেষণ মেনুতে ফল প্রকাশের পর তার বিশ্লেষণ দেখা যাবে। এখানে সব ফলই দেখাবে গ্রাফিক্যাল ইন্টারফেসে।

ইসি সূত্রে জানা গেছে, ভোট শেষে যেসব এলাকা থেকে ভোট গণনার তথ্য পেতে সমস্যা হবে সেগুলোতে ‘ভেরিফাইড হোয়াটসঅ্যাপের’ মাধ্যমে তথ্য সংগ্রহ করে বেসরকারি ফলাফল মিলবে এ অ্যাপের মাধ্যমে।