অ্যান্ড্রয়েড অ্যাপ আনছে চ্যাটজিপিটি

:
: ১১ মাস আগে

প্রযুক্তির অন্যতম আবিষ্কার এআই বা আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স। কৃত্রিম বুদ্ধিমত্তা মানুষের মস্তিষ্কের মতো করে কাজ করে। চিন্তাশক্তি, বুদ্ধি কিংবা বিশ্লেষণ ক্ষমতা মানুষের সহজাত। কিন্তু একটি যন্ত্রকে মানুষের মতো বুদ্ধিমত্তা দিয়ে, সেটিকে চিন্তা করানো কিংবা বিশ্লেষণ করানোর ক্ষমতা দেওয়ার ধারণাটিকে সাধারণভাবে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স বা কৃত্রিম বুদ্ধিমত্তা বলা হয়।

এআইয়ের অন্যতম উদাহরণ চ্যাটজিপিটি। এছাড়া চ্যাটজিপিটিকে টেক্কা দিতে গুগল নিয়ে এসেছে তাদের এআই চ্যাটবট বার্ড। যা বর্তমানে লাখ লাখ মানুষ ব্যবহার করছেন। তাই তো নিজেকে আরও আপডেট করতে ব্যস্ত চ্যাটজিপিটি। এতদিন চ্যাটজিপিটির কোনো মোবাইল অ্যাপ নেই। ওয়েব ভিত্তিক ইটারফেসেই চলতো চ্যাটজিপিটি।

 

কিছুদিন আগেই আইওএস-এর জন্য অ্যাপ নিয়ে আসে চ্যাটজিপিটি। এখন অ্যান্ড্রয়েড মাধ্যমেও লঞ্চ হতে চলেছে ওপেনএআই-এর অ্যাপ চ্যাটজিপিটি। এরই মধ্যে গুগল প্লে স্টোরের তালিকায় এই অ্যাপের নাম দেখা গিয়েছে। ওপেনএআই-এর একটি টুইটে জানা যায়, আগামী সপ্তাহে চ্যাটজিপিটি অ্যান্ড্রয়েড অ্যাপ আসছে হবে। গুগল প্লে স্টোরে প্রি-অর্ডার করার সুবিধাও চালু হয়ে গিয়েছে।

তবে কবে থেকে চ্যাটজিপিটি অ্যান্ড্রয়েড অ্যাপের রোল আউট শুরু হবে তা নির্দিষ্ট ভাবে জানা যায়নি। গুগল প্লে স্টোরে এখন রেজিস্টার করে রাখলে অ্যাপ লঞ্চ হওয়ার সঙ্গে সঙ্গেই তা উপলব্ধ হবে ব্যবহারকারীদের কাছে। এ বছর মে মাসে আইওএস ভার্সনে চ্যাটজিপিটি অ্যাপ লঞ্চ হওয়ার পর থেকেই অ্যান্ড্রয়েড অ্যাপের অপেক্ষায় ছিলেন ব্যবহারকারীরা। এবার সেই অপেক্ষারই অবসান হতে চলেছে।