অ্যান্টি টেরোরিজম ইউনিট প্রধান হলেন এস এম রুহুল আমিন

লেখক:
প্রকাশ: ২ years ago

জঙ্গিবাদ ও সন্ত্রাস দমনে গড়ে তোলা বাংলাদেশ পুলিশের বিশেষায়িত শাখা অ্যান্টি টেরোরিজম ইউনিটের (এটিইউ) প্রধান হয়েছেন পুলিশের অতিরিক্ত আইজিপি এস এম রুহুল আমিন। অতিরিক্ত আইজিপি কামরুল আহসানের স্থলাভিষিক্ত হবেন তিনি। বুধবার (৩১ আগস্ট) স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের পুলিশ-১ শাখার উপ-সচিব ধনঞ্জয় কুমার দাস স্বাক্ষরিত একটি প্রজ্ঞাপনে এ পদায়ন করা হয়।

আদেশে অ্যান্টি টেরোরিজম ইউনিটের প্রধান অতিরিক্ত আইজিপি কামরুল আহসানকে পুলিশ সদরদপ্তরের অতিরিক্ত আইজিপি (প্রশাসন) হিসেবে বদলি করা হয়েছে। এছাড়া সিআইডির ডিআইজি জামিল আহমদকে পুলিশ সদরদপ্তরে বদলি করা হয়েছে।

এর আগে রুহুল আমিন পুলিশ সদর দপ্তরে অতিরিক্ত আইজিপি (লজিস্টিকস অ্যান্ড অ্যাসেট অ্যাকুইজিশন) হিসেবে দায়িত্ব পালন করছিলেন।

এছাড়া তিনি চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের (সিএমপি) উপ-পুলিশ কমিশনার, সিলেট জেলার পুলিশ সুপার, ঢাকায় সিআইডির বিশেষ পুলিশ সুপার, চট্টগ্রাম রেঞ্জের অতিরিক্ত ডিআইজি এবং রেলওয়ে পুলিশের ডিআইজি হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি বরিশাল মেট্রোপলিটন পুলিশের (বিএমপি) কমিশনার হিসেবে যোগদান করে বরিশালে পুলিশি সেবার নতুন দিগন্তের সূচনা করেন।

পুলিশের এই কর্মকর্তা জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে আইভরিকোস্ট ও দক্ষিণ সুদানসহ বিশ্বের বিভিন্ন দেশে বাংলাদেশের হয়ে কাজ করেছেন।

এস এম রুহুল আমিন গোপালগঞ্জ সদর থানায় এক সভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগ থেকে স্নাতকসহ (সম্মান) স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন তিনি।