অস্ট্রেলিয়া পৌঁছেছেন প্রধানমন্ত্রী

:
: ৬ years ago

গ্লোবাল সামিট অন উইমেনে যোগ দিতে তিন দিনের সফরে অস্ট্রেলিয়া পৌঁছেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সিডনির স্থানীয় সময় শুক্রবার সকাল ৭টা ৫ মিনিটে কিংসফোর্ড স্মিথ বিমানবন্দরে পৌঁছান প্রধানমন্ত্রী। এসময় অস্ট্রেলিয়ায় বাংলাদেশের রাষ্ট্রদূত মো. সুফিউর রহমান তাকে স্বাগত জানান।

প্রধানমন্ত্রীর সঙ্গে সফরসঙ্গী হিসেবে আছেন, তার ছোট বোন শেখ রেহানা, পররাষ্ট্র মন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী, মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকী এবং প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম। ২৮ এপ্রিল পর্যন্ত সিডনিতে থাকবেন প্রধানমন্ত্রী।

সফরের প্রথম দিন শুক্রবার সকালেই অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী জুলি বিশপ প্রধানমন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন। এ ছাড়াও ভিয়েতনামের প্রেসিডেন্ট ত্রান দাই কুয়াংয়ের সঙ্গেও প্রধানমন্ত্রীর সাক্ষাৎ হবে।

শুক্রবার সন্ধ্যায় সিডনির ইন্টারন্যাশনাল কনভেনশন সেন্টারে গ্লোবাল সামিট অন উইমেন সম্মেলনে অংশ নেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেখানে প্রধানমন্ত্রী নারী নেতৃত্বে সফলতার স্বীকৃতি হিসেবে পাওয়া সম্মানজনক ‘গ্লোবাল উইমেনস লিডারশিপ অ্যাওয়ার্ড’’ গ্রহণ করবেন। সেখানে তিনি নারীর ক্ষমতায়ন এবং জাতীয় উন্নয়নে তাদের মূলধারায় নিয়ে আসার ক্ষেত্রে তার সরকারের উদ্যোগ তুলে ধরবেন। বাংলাদেশসহ এশীয় প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে নারী শিক্ষা ও ব্যবসায়িক উদ্যোগের বিষয়ে শেখ হাসিনার নেতৃত্বের জন্য যুক্তরাষ্ট্রভিত্তিক গ্লোবাল সামিট অব উইমেন এই পুরস্কার দিচ্ছে।

সফরের দ্বিতীয় দিন শনিবার সকালে প্রধানমন্ত্রী ওয়েস্টার্ন সিডনি ইউনিভার্সিটি পরিদর্শন করবেন। ওইদিন বিকেলে সিডনিতে অস্ট্রেলিয়ার সরকারপ্রধানের বাসভবনে ম্যালকম টার্নবুলের সঙ্গে শেখ হাসিনার দ্বিপক্ষীয় বৈঠক অনুষ্ঠিত হবে। পরে সন্ধ্যায় সিডনির সোফেটেল হোটেলে প্রবাসী বাংলাদেশিদের আয়োজিত সংবর্ধনা অনুষ্ঠানে যোগ দেবেন শেখ হাসিনা। রোববার বিকেলে দেশের উদ্দেশ্যে রওনা হবেন প্রধানমন্ত্রী।