অস্ট্রেলিয়ার মুসলিম লেখককে যুক্তরাষ্ট্র থেকে ফেরত

লেখক:
প্রকাশ: ৬ years ago

অস্ট্রেলিয়ার পাসপোর্টধারী লেখক এবং টিভি ব্যক্তিত্ব ইয়াসমিন আবদেল -মাগেড কে যুক্তরাষ্ট্রের প্রবেশ করতে দেয়া হয়নি। সঠিক ভিসায় তিনি যুক্তরাষ্ট্রের আসেননি। এই যুক্তি দেখিয়ে তাকে ফিরতি ফ্লাইটে অস্ট্রেলিয়াতে পাঠিয়ে দেয়া হয়েছে।

ইয়াসমিন আবদেল-মাগেড যুক্তরাষ্ট্রে হতে যাওয়া লেখক সম্মেলন পেন ওয়ার্ল্ড ভয়েস ফেস্টিভলে যোগ দেবার উদ্দেশে এসেছিলেন। মিনিয়াপোলিস বিমানবন্দরে আসলে ইমিগ্রেশন অফিসারদের জেরার মুখে পড়েন তিনি। প্রতিবার যুক্তরাষ্ট্র ভ্রমণে তিনি যে ধরনের ভিসা নেন সেই ভিসাই ছিল তার পাসপোর্টে। তবে যুক্তরাষ্ট্র প্রবেশের নিয়ম কঠোর করায় তাকে প্রবেশ করতে দেয়া হয়নি। তাকে বিমানবন্দর থেকে আমস্টারডামগামী বিমানে তুলে দেন কাস্টমস কর্মকর্তারা।

তার ফেরত পাঠানো নিয়ে যুক্তরাষ্ট্র কাস্টমস এন্ড বর্ডার পেট্রল (সিভিপি) মুখপাত্র বলেন, সকল বিদেশি নাগরিকদের যুক্তরাষ্ট্রে আসার কারণ পরীক্ষা নিরীক্ষা করে সিভিপি। তারাই চূড়ান্ত অনুমোদন দেয় যুক্তরাষ্ট্র প্রবেশের। ইয়াসমিন সঠিক ভিসা নিয়ে আসেননি বলে তাকে ফেরত পাঠানো হয়েছে। ভবিষ্যতে তিনি সঠিক ভিসায় যুক্তরাষ্ট্রে আসতে পারেন।

সুদানে জন্ম নেয়া এই মুসলিম লেখক পেশায় একজন মেকানিক্যাল ইঞ্জিনিয়ার। তিনি মুসলিম নারীদের অধিকার নিয়ে সোচ্চার ছিলেন। তিনি অস্ট্রেলিয়া ব্রডকাস্টিং কর্পোরেশনের কাজ করেন। সূত্র : গার্ডিয়ান