অভাবে চিকিৎসা হচ্ছে না প্রথম আলো বন্ধুসভার মৌ’র

লেখক:
প্রকাশ: ৬ years ago

সদা হাস্যোজ্জ্বল মেয়ে জাহিদা জাহান মৌ। বয়স ২৩ বছর। সাতক্ষীরা শহরের তালতলা এলাকার বাসিন্দা মৌ। বাবা শেখ আজিজুর রহমান মারা গেছেন দশ মাস আগে। মৌ সাতক্ষীরা সরকারি কলেজ থেকে বাংলায় অনার্স শেষ করেছেন। চার বোন ও এক ভাইয়ের মধ্যে সবার ছোট তিনি।

২০১১ সালে পা পিছলে পড়ে যান মৌ। তখনই আঘাতপ্রাপ্ত হন কোমরে। সাতক্ষীরা, ঢাকা, খুলনাসহ বিভিন্নস্থানে ডাক্তার দেখিয়েছেন। বর্তমানে ২০১৮ সালে এসে আঘাতপ্রাপ্ত কোমরের একটি হাড় একেবারেই নষ্ট হয়ে গেছে। বর্তমানে এখন আর চলাফেরাও করতে পারছেন না তিনি। ডাক্তার বলেছেন, উন্নত চিকিৎসার প্রয়োজন। কিন্তু উন্নত চিকিৎসার জন্য যত টাকা প্রয়োজন ততটাকা কোনোভাবেই জোগার করা সম্ভব নয় তার পরিবারের।

সাতক্ষীরা মেডিকেল কলেজ হাসপাতালের অর্থপেডিকস ডাক্তার ওয়ালিদ হাসান জানান, মেয়েটির উন্নত চিকিৎসার প্রয়োজন। কোমরের জয়েন্টের একটি হাড় একেবারেই নষ্ট হয়ে গেছে।

সব মিলিয়ে কেমন টাকা চিকিৎসার জন্য লাগতে পারে এমন প্রশ্নে তিনি বলেন, যদি বাংলাদেশে করানো হয় তবে সব মিলিয়ে ৫-৬ লাখ টাকার মতো লাগবে। তবে ভারতের ভেলোরে বা চেন্নাইতে নিয়ে চিকিৎসা করালে বেশি ভালো হবে। সেখানে টাকার পরিমাণ আরও একটু বেশি লাগতে পারে।

satkhira

জাহিদা জাহান মৌ সাতক্ষীরার সচেতন নাগরিক কমিটির (সনাক) সাবেক ইয়েস দলনেতা। বর্তমানে প্রথম আলো বন্ধুসভা সাতক্ষীরার সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্বরত রয়েছেন। এছাড়া বিভিন্ন সামাজিক সংগঠনের সঙ্গে জড়িত মৌ।

মৌ বলেন, ২০১১ সালে পা পিছলে পড়ে গিয়ে কোমরে আঘাত পাই। এরপর সাতক্ষীরা, খুলনা, ঢাকার পিজি ও পঙ্গু হাসপাতালের চিকিৎসকদের দেখিয়েছি। তারা অপারেশনের কথা বলেছিলেন অনেক আগেই, কিন্তু টাকার অভাবে আর করা হয়নি। বর্তমানে কোমরের জয়েন্টের হাড়টি একেবারেই নষ্ট হয়ে গেছে এখন আর মোটেও চলাফেরা করতে পারছি না। হাতে ক্রেস বাঁধিয়ে জোর করে একটু চলাফেরা করতে পারলেও সেটি খুব কষ্টদায়ক।

চিকিৎসকরা জানিয়েছেন দ্রুত অপারেশন করাতে পারলে আমি সুস্থ হয়ে যাব। কিন্তু চিকিৎসা করানোর মতো কোনো টাকা আমাদের নেই। আপনারা একটু সহযোগিতা করুন।

জাহিদা জাহান মৌ এর মা মাকসুদা রহমান বলেন, আমার মেয়েটিকে আপনারা বাঁচান। সহযোগিতা করুন। এখন আর চলাফেরা করতে পারছে না সে। ওর বাবাও বেঁচে নেই। বলতে গিয়ে কান্নায় ভেঙে পড়েন মৌয়ের মা।

তাকে চিকিৎসার জন্য কেউ সহযোগিতা করতে চাইলে যোগাযোগ করতে পারেন এই নম্বরে। (০১৭৪৪২২৫৭৯৮-সানজিদা জাহান মৌ) বিকাশ পারসোনাল। এছাড়া সহযোগিতা পাঠাতে পারেন জাহিদা জাহান, ডাচ বাংলা ব্যাংক, সাতক্ষীরা শাখা, হিসাব নং-১৮০.১৫১.১১৯৮১৯।