#

সোহেল আহমেদ: সরকার কতৃক নিষিদ্ধ কারেন্ট জালের কারোণে অসাধু জেলেরা আইন মানছেনা। মানছেনা প্রশাসনের নানা ধরনের সচেতনতার বার্তাও। ফলে জেলেদের দারিদ্রতার সুযোগ নিয়ে একটি চক্র লুকোচুড়ি করে কারেন্ট জাল উৎপাদন করছে। এই নিষিদ্ধ কারেন্ট জাল দিয়েই জেলেরা জাটকা ধরায় ব্যাস্ত। তাই সরকারের উর্ধতন কতৃপক্ষ অবৈধ কারেন্ট জাল উৎপাদনকারী গোস্টীকে অনুসন্ধান করে ব্যাবস্থা নিলে বন্ধ হত জাটকা নিধন। ইলিশের উৎপাদন বৃদ্ধি হত বলে মন্তব্য করেছেন চাঁদুপুর জেলা প্রশাসনের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আবদুল্লাহ জামান।

গতকাল সোমবার বিকাল ৪টা থেকে রাত ১২ টা পর্যন্ত একটানা ৮ ঘন্টা চাঁদপুরের মেঘনা ও পদ্মা নদীতে জাটকা বিরোধী অভিযান পরিচালনা করেন তিনি। এসময় প্রায় ২০,০০০/ মিটার কারেন্ট জাল জব্দ করে পুড়িয়ে দেয়া হয়। আটক করা হয় ২ মন জাটকা ও একটি ইঞ্জিনচালিত মাছ ধরার নৌকা। নদীর বিভিন্ন বাঁকে বাঁকে থেমে থেমে জেলেদের মাঝে সচেতনতামূলক বক্তব্য প্রদান করা হয়।

এসময় উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আবদুল্লাহ অাল মাহমুদ জামান, নির্বাহী ম্যাজিস্ট্রেট সামিউল মাসুদ, জেলা মৎস্য কর্মকর্তা আসাদুল বাকী ,সদর উপজেলা মৎস্য কর্মকর্তা , নৌ পুলিশের ইনচার্জ মোঃ তাহের, কোষ্টগার্ড ও নৌ পুলিশের সদস্যরা। প্রতিদিনই মোবাইল কোর্ট পরিচালনা করা হচ্ছে। জাল, মাছ ও নৌকা জব্দ করা হচ্ছে। জেলেদের আটক করে কারাদণ্ড দেয়া হচ্ছে। বিগত ১১ দিনে ২৫ জনকে বিভিন্ন মেয়াদে কারাদন্ড প্রদান করা হয়েছে বলে জানা গেছে।

কিন্তু অভিযান,শাস্থির পরও কোনো ভাবেই ঠেকানো যাচ্ছেনা জাটকা নিধন। জেলেদেরকে কোনভাবেই পুরোপুরি নদীতে নামা থেকে বিরত রাখা যাচ্ছে না। কারেন্ট জালের ভয়াবহতা এতোই বেশি যে, জালের প্রতিটি ছিদ্রেই জাটকা ইলিশ আটকা পড়ছে। তাই এখনই সংশ্লিষ্ট কতৃপক্ষকে জেলেদের সচতেন করার পাশাপাশি এটি যারা তৈরি করছে তাদেরকেও খুজে আইনের আওতায় আনার দাবী স্থানিয় সচেতনমহলেরর।

প্রসঙ্গে জানতে চাইলে,অতিরিক্ত জেলা মেজিট্রেট আবদুল্লাহ জামান মুঠোফোনে প্রতিবেককে জানান,আমরা জেলা প্রশাসনের পক্ষ থেকে সর্বাত্মক চেস্টা করছি জাটকা ইলিশ ধরা বন্ধের জন্য। কারেন্ট জাল যারা তৈরি করছে তাদেরকে খুজে প্রয়োজনীয় পদক্ষেপ নিলে জাটকা ইলিশ বেঁচে গিয়ে এক সময়ে এগুলো পূর্ণাঙ্গ ইলিশ হতো। তখন এই জেলেরাই এগুলো ধরে লাভবান হতো। দেশ সম্মৃদ্ধ হতো ইলিশ মাছে। অথচ কিছু টাকার লোভে জেলেরা নিজেদের ও দেশের ক্ষতি করছে বলে জানান অভিযান পরিচালনায় নিয়োজিত এই কর্মকর্তা।

 

উত্তর দিন

Please enter your comment!
এখানে আপনার নাম লিখুন