অবসর কল্যাণ অর্থ পেলেন ১৮০০ শিক্ষক-কর্মচারী

লেখক:
প্রকাশ: ৬ years ago

পবিত্র হজ ও তীর্থ গমনেচ্ছু অবসরপ্রাপ্ত শিক্ষক-কর্মচারীদের অনলাইন ব্যবস্থায় কল্যাণ ট্রাস্ট এবং অবসর সুবিধার টাকা আনুষ্ঠানিকভাবে প্রদান করা হয়েছে। বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান শিক্ষক কর্মচারীদের কল্যাণ ট্রাস্ট ও অবসর সুবিধা বোর্ড যৌথভাবে সোমবার ঢাকায় বাংলাদেশ শিক্ষাতথ্য ও পরিসংখ্যান ব্যুরোতে (ব্যানবেইস) এক অনুষ্ঠানে এসব টাকা প্রদান করে। শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী ২০১৮ সালে হজ গমনেচ্ছু এক হাজার ৩২৯ জনসহ প্রায় এক হাজার ৮০০ অবসরপ্রাপ্ত শিক্ষক-কর্মচারীর মধ্যে অনলাইনের মাধ্যমে ৬৪ কোটি ৪৯ লাখ টাকার কল্যাণ ও অবসর ভাতা প্রদান করেন। হজ ও তীর্থ গমনেচ্ছু শিক্ষক-কর্মচারী ছাড়াও মৃত এবং গুরুতর অসুস্থ কিছু শিক্ষক-কর্মচারীর কল্যাণ ও অবসর সুবিধার টাকাও প্রদান করা হয়।

এসময় শিক্ষামন্ত্রী ভিডিও কনফারেন্সের মাধ্যমে সিলেটের বিয়ানীবাজার, ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জ, কিশোরগঞ্জ সদর, ময়মনসিংহের গফরগাঁও এবং রাজশাহীর গোদাগাড়ী উপজেলায় কল্যাণ ও অবসর সুবিধাভোগী শিক্ষক-কর্মচারী, জনপ্রতিনিধি এবং প্রশাসনের পদস্থ কর্মকর্তাদের সাথে কথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, বর্তমান সরকার শিক্ষক-কর্মচারীদের কল্যাণে সম্ভব সবকিছু করছে। সীমিত সম্পদের মধ্যেও শিক্ষক-কর্মচারীদের কল্যাণে সরকার বিভিন্ন উদ্যোগ নিয়েছে। বেসরকারি শিক্ষক-কর্মচারীদের কল্যাণ ভাতা ও অবসর সুবিধা খাতে গত বাজেটে ৮৫০ কোটি টাকা দেয়া হয়েছে।

তিনি বলেন, বিগত জামায়াত-বিএনপি সরকারের আমলে বেসরকারি শিক্ষক-কর্মচারীদের কল্যাণ ও অবসর সুবিধা বন্ধ করে দেয়া হয়েছিল। বর্তমান সরকার ২০০৯ সালের পর থেকে এ পর্যন্ত এক লাখ ৪৪ হাজার ১০৩ জন শিক্ষককে মোট তিন হাজার ৫৪৯ কোটি টাকা কল্যাণ ও অবসর সুবিধা প্রদান করেছে। ক্রমান্বয়ে অবসরে যাওয়া শিক্ষক-কর্মচারীদের ভাতা প্রদান করা হচ্ছে।

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. সোহরাব হোসাইনের সভাপতিত্বে অনুষ্ঠানে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের মহাপরিচালক প্রফেসর মো. মাহাবুবুর রহমান, শিক্ষক-কর্মচারী কল্যাণ ট্রাস্টের সদস্য সচিব অধ্যক্ষ মো. শাহজাহান আলম সাজু ও অবসর সুবিধা বোর্ডের সদস্য সচিব অধ্যক্ষ শরীফ আহমদ সাদী বক্তব্য রাখেন।