অবরোধের ধকল সামলে নিয়েছে কাতার

লেখক:
প্রকাশ: ৭ years ago

সৌদি জোটের অবরোধের ধকল কাতার সামলে নিয়েছে বলে মন্তব্য করেছেন বিভিন্ন দেশের অর্থনীতি নিয়ে দীর্ঘদিন ধরে কাজ করা মুদ্রানীতি বিশেষজ্ঞ ড. খালিদ রাশেদ আল-খাতের। বুধবার তিনি ওই মন্তব্য করেন।

দোহা ইন্সটিটিউটের আরব সেন্টার ফর রিসার্চ অ্যান্ড পলিসি স্টাডিসের আয়োজনে ‘২০১৭ উপসাগরীয় সংকট, অর্থনীতি, আইনগত এবং রাজনৈতিক দৃষিভঙ্গি’ শিরোনামে এক আলোচনাসভায় ড. খালিদ রাশেদ এ ধরনের কথা বলেন।

ড. খালিদ রাশেদ বলেন, কাতারকে অস্থিতিশীল করার জন্য অবরোধ আরোপকারী দেশের ষড়যন্ত্র ছিল। কিন্তু কাতার এখন সেই ধকল সামলে উঠেছে।

তিনি আরও বলেন, যদি মুদ্রার মূল্যমান কমে যায়, মুদ্রাস্ফীতি ঘটে তাহলে জিনিসপত্রের দাম বেড়ে যাওয়ার কথা। তারা সরকারকে চাপে ফেলতেই এমনটা করেছে।

এখন পর্যন্ত কাতারে মুদ্রার মানের তারতম্য ঘটেনি। মুদ্রার মান অবশ্য অস্থিতিশীল করার চেষ্টা চালানো হয়েছে। কিন্তু আন্তর্জাতিক বাজারে কাতারের রিয়ালের মান কমে যায়নি।

তার মতে, অবরোধকারী দেশগুলোর আচরণের কারণে বন্ধু রাষ্ট্রের কাছ থেকে দেশে বসবাসরত মানুষজনের জন্য খাবার এবং নিত্য প্রয়োজনীয় জিনিসপত্রের ব্যবস্থা করেছে কাতার।

এমনকি অবরোধ আরোপকারী দেশগুলো যদি কাতার থেকে তাদের বিনিয়োগ সরিয়েও নেয়, তারপরেও কোনো প্রভাব পড়বে না। কারণ সেই বিনিয়োগ একেবারেই সামান্য।

সূত্র : গালফ টাইমস