অন্তর্বাস খুলে পরীক্ষাকেন্দ্রে ঢুকতে বাধ্য করা হলো নারীদের

লেখক:
প্রকাশ: ২ years ago

ভারতে স্নাতকপূর্ব জাতীয় যোগ্যতা ও প্রবেশিকা পরীক্ষায় (এনইইটি) বসার আগে নারী পরীক্ষার্থীদের অন্তর্বাস খুলে কেন্দ্রে ঢুকতে বাধ্য করার ঘটনা ঘটেছে।

সম্প্রতি কেরালার কোল্লাম জেলার মারথমা ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজিতে এ ঘটনা ঘটে।

এক ভুক্তভোগী পরীক্ষার্থীর অভিভাবকের পক্ষ থেকে কোল্লাম পুলিশ সুপারের (এসপি) কাছে অভিযোগপত্র জমা দেওয়া হলে বিষয়টি আলোচনায় আসে। এ ঘটনা প্রকাশিত হওয়ার সঙ্গে সঙ্গে ভারতজুড়ে আলোচনা-সমালোচনার সৃষ্টি হয়েছে।

ভু্ক্তভোগী পরীক্ষার্থীর পরিবার জানায়, ওই কেন্দ্রে পুরুষ পরীক্ষক ও অন্যান্য পরীক্ষার্থীদের সামনেই নারীদের সঙ্গে এমন আচরণ করা হয়। বিষয়টি তাদের মধ্যে মানসিক ট্রমার সৃষ্টি করেছে।

অন্য এক পরীক্ষার্থীর বাবা বলেন, আমার মেয়ে এইট গ্রেড থেকে এনইইটি পরীক্ষার প্রস্তুতি নিয়ে আসছিল। আমাদের বিশ্বাস ছিল, সে পরীক্ষায় অনেক ভালো করবে। কিন্তু এমন ঘৃণ্য কাজ আমার মেয়ের মনে এমনভাবে প্রভাব ফেলে যে, সে পরীক্ষার খাতায় ঠিকমতো লিখতেই পারেনি।

ওই অভিভাবক আরও বলেন, ন্যাশনাল টেস্টিং এজেন্সির (এনটিএ) নির্দেশিকায় মেয়েদের অন্তর্বাস ও এগুলোর হুকের বিষয়ে কোনো নিষেধাজ্ঞা দেওয়া হয়নি। এরপরও সেখানকার কর্মচারীরা মেয়েদের অর্ন্তবাস খুলে রাখতে বাধ্য করে।

তবে পরীক্ষকদের দাবি, মেয়েদের অন্তর্বাসে একাধিক হুক থাকে যাতে নকল লুকিয়ে রেখে পরীক্ষার হলে প্রবেশ করা যায়। এ বিষয় বিবেচনা করে এমনটি করা হয়েছিল।

এদিকে, এ ঘটনায় রাজ্যটির নারী কমিশনে একটি মামলা করা হয়েছে।

সূত্র: খালিজ টাইমস