অদম্য মাশরাফির ১৬ বছর

:
: ৭ years ago
অদম্য মাশরাফির ১৬ বছর

মাশরাফি বিন মুর্তজা। বাংলাদেশ ক্রিকেটের কিংবদন্তী।

গণমানুষের ভালোবাসা তিনি যতোটা পেয়েছেন, বিশ্বে হয়তো হাতেগোণা কয়েকজন ক্রিকেটার এমন ভালোবাসায় স্নাত হয়েছেন। বাংলাদেশ ওয়ানডে ক্রিকেটের এই অধিনায়ক আন্তর্জাতিক ক্রিকেটে ১৬ বছর পূর্ণ করেছেন।

৮ নভেম্বর, ২০০১ সাল। ১৭ বছরের এক টগবগে তরুণের অভিষেক ঘটে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলে। অ্যান্ডি ফ্লাওয়ার, গ্র্যান্ট ফ্লাওয়ার, হিথ স্ট্রিকদের শক্তিশালী জিম্বাবুয়ের বিপক্ষে গতির ঝড় তুলেন ওই তরুণ। তুলে নেন চারটি উইকেট। ওই তরুণ ছিলেন বর্তমানে ‘নেতা’ বলে পরিচিত মাশরাফি। সেই যে আন্তর্জাতিক ক্রিকেটে পা রাখলেন, চলছে এখনও। প্রশ্নাতীত পারফরম্যান্স, অতুলনীয় নেতৃত্ব, অসাধারণ মানুষ সবকিছু মিলিয়ে মাশরাফি এখন অনন্য।

আজ বুধবার ছিল ৮ নভেম্বর, আন্তর্জাতিক ক্রিকেটে মাশরাফির ১৬ বছর পূর্ণ হওয়ার দিন। তবে দিনটি  স্মরণীয় হয়নি এই টাইগার অধিনায়কের জন্য। বিপিএলে রংপুর রাইডার্স হেরে গেছে চিটাগং ভাইকিংসের কাছে।

ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে মাশরাফি জানান, বিশেষ দিনটির কথা তাঁর মনে ছিল না। তবে সোশ্যাল মিডিয়া দেখে তা জানতে পারেন তিনি। আন্তর্জাতিক ক্রিকেটে দীর্ঘ ১৬ বছর কাটিয়ে দেয়া বিষয়ে মাশরাফি বলেন, সময়টা আমার জন্য অনেক কঠিন ছিল। নানা ধকল পেরিয়ে এ পর্যায়ে আসতে হয়েছে। যারা আমার জন্য দোয়া করেছেন, করছেন সবার কাছে আমি কৃতজ্ঞ।

দীর্ঘদিন ধরে টেস্ট খেলছেন না মাশরাফি। ৩৬ টেস্টে তাঁর উইকেট ৭৮টি। সাথে আছে ৭৯৭ রান। ওয়ানডেতে ১৮২ ম্যাচে ২৩২ উইকেট, করেছেন ১৬০৪ রান। আন্তর্জাতিক টি-২০তে ৫৪ ম্যাচে ৪২ উইকেট, সাথে ৩৭৭ রান।