অতিরিক্ত দাম : ফ্যাশন ওয়ার্ল্ড-রেমন্ড ও অক্টোপাসকে জরিমানা

লেখক:
প্রকাশ: ৬ years ago

পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে ক্রেতার কাছে অতিরিক্ত মূল্যে পোশাক বিক্রির অভিযোগে ফরিদপুর শহরের চারটি বিপণি বিতানে অভিযান চালিয়েছেন ভ্রাম্যমাণ আদালত।

এ সময় নকশী কাঁথাকে ১ লাখ টাকা, ফ্যাশন ওয়ার্ল্ডকে ৩০ হাজার, রেমন্ডকে ৫০ হাজার ও অক্টোপাসকে ২০ হাজার টাকা জরিমানা করেন।

বুধবার বিকেল ৩টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত এ অভিযান চালানো হয়। অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মো. সাইফুল হাসানের নেতৃত্বে নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. পারভেজ মল্লিক, শাকিলা বিনতে মতিন ও সজল চন্দ্র শীল অভিযানে অংশ নেন।

র‌্যাব-৮ এর কোম্পানি অধিনায়ক অতিরিক্ত পুলিশ সুপার মো. রইছ উদ্দিনসহ র‌্যাবের একটি দল ও পুলিশের একটি দল আদালতকে সহায়তা করেন।

এর আগে গত রোববার ঈদকে কেন্দ্র করে ফরিদপুর শহরের বিপণি বিতানগুলোতে ব্যবসায়ীরা ক্রেতাদের কাছ থেকে ইচ্ছামতো দাম হাকিয়ে পণ্য বিক্রি করছে এমন অভিযোগ জেলা প্রশাসক উম্মে সালমা তানজিয়ার কাছে যায়।

তিনি বিষয়টি গুরুত্বের সঙ্গে নিয়ে তাৎক্ষণিকভাবে বিপণি বিতানগুলো পরিদর্শন করেন। এ সময় তিনি বেশ কিছু দোকানে গিয়ে ঘটনার সত্যতা পান।

ওই সময়ই জেলা প্রশাসক বিপণি বিতান ও ব্যবসায়ীদের প্রতি মূল্য সংশোধন করে সঠিক মূল্যে পণ্য বিক্রির নির্দেশ দেন এবং আগামী তিন দিনের মধ্যে এ নির্দেশ কার্যকর করার আদেশ দেন। এর বিপরীত হলে কঠোর ব্যবস্থা নেয়া হবে বলে ব্যবসায়ীদের সতর্ক করেন জেলা প্রশাসক।

ব্যবসায়ীরা নির্দেশনা না মানায় তিন দিন পর বুধবার বিকেলে জেলা প্রশাসনের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মো. সাইফুল হাসানের নেতৃত্বে বিপণি বিতানগুলোতে ভ্রাম্যমাণ আদালতের অভিযান পরিচালনা করা হয়।

জেলা প্রশাসনের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মো. সাইফুল হাসান জানান, ভোক্তা অধিকার ও সংরক্ষণ আইন-২০০৯ এর ৪৪ ধারা মোতাবেক এ জরিমানা আদায় করা হয়। ভবিষ্যতে অতিরিক্ত মূল্য না নেয়ার জন্য প্রতিষ্ঠানগুলোকে সতর্ক করে দেয়া হয়।

এদিকে, জেলা প্রশাসক উম্মে সালমা তানজিয়া বিপণি বিতানগুলোতে ভ্রাম্যমাণ আদালতের অভিযান পরিচালনা করে তার কথা রাখায় তাকে ধন্যবাদ জানিয়েছেন সাধারণ ক্রেতারা।

জেলা প্রশাসক উম্মে সালমা তানজিয়া বলেন, বিপণি বিতানগুলোর ব্যবসায়ীরা ঈদকে কেন্দ্র করে ক্রেতার কাছ থেকে অতিরিক্ত মূল্য নিচ্ছে এমন অভিযোগ পাওয়ার পর বিভিন্ন দোকান পরিদর্শন করে আমি সত্যতা পাই। ওই সময়ই বলেছিলাম আগামী তিন দিনের মধ্যে মূল্য সংশোধন না করা হলে ব্যবসায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। এরই ধারাবাহিকতায় ভ্রাম্যমাণ আদালতের অভিযান পরিচালনা করা হয়েছে। এ অভিযান অব্যাহত থাকবে।