#

বর্ষায় ঝুম বৃষ্টি যেমন নামে তেমনই রোদ ছিল রোববার (২৩ জুন)। সূর্যের তাপে যেন শরীর পুড়ে যাওয়ার উপক্রম। সারাদেশেই আজ বৃষ্টিপাতের পরিমাণ ছিল কম। আগামী দু-একদিন এ অবস্থাই চলতে পারে। এমনকি তাপের তীব্রতা বাড়তেও পারে। আবহাওয়া অফিস বলছে, মঙ্গলবারের (২৫ জুন) শেষের দিকে বৃষ্টির পরিমাণ বাড়তে পারে। তবে ২৬ জুনের পর বর্ষাকালের আবহ বা বর্ষার পর্যাপ্ত বৃষ্টি পাওয়া যেতে পারে বলে জানাচ্ছেন আবহাওয়াবিদরা।

আবহাওয়াবিদদের দাবি, জুনে স্বাভাবিকের চেয়ে কম বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা রয়েছে। তবে বর্ষাকালেও দেশে বর্তমানে যে তাপপ্রবাহ বয়ে যাচ্ছে তা অস্বাভাবিক কিছু নয়।

এ বিষয়ে আবহাওয়াবিদ রুহুল কুদ্দুস বলেন, ‘এখন দিন অনেক লম্বা। বাতাসে জলীয়বাষ্পও আছে। দক্ষিণ দিক থেকে উষ্ণ বায়ু আসছে। তবে আকাশে মেঘ না থাকলে, বৃষ্টি না হলে, অবশ্যই তাপপ্রবাহ থাকবে। সব দিক বিবেচনা করলে গরম হওয়া অবশ্যই স্বাভাবিক।’

তিনি বলেন, ‘ঋতুর পরিবর্তন আসে নাই। ২১ জুন সূর্য ২৩ ডিগ্রি অ্যাঙ্গেল থেকে কিরণ দেয়। এখনও এ অবস্থার খুব একটা হেরফের হয়নি। তাছাড়া জুনে বৃষ্টি স্বাভাবিকের চেয়ে কম হবে। আর জুলাইয়ে যদি স্বাভাবিকের চেয়ে কম বৃষ্টি হয়, তাহলে জুলাইয়েও তাপপ্রবাহ পাওয়ার সম্ভাবনা আছে।’

‘জুন-জুলাইয়ে গত বছরও তাপমাত্রা বেশি ছিল। এ সময় তাপমাত্রা থাকাটা অস্বাভাবিক কিছু না,’ যোগ করেন এ আবহাওয়াবিদ। তার বক্তব্য, ‘যদি বৃষ্টি হতো, আকাশ মেঘাচ্ছন্ন থাকত তাহলে তো এ তাপমাত্রা বাড়ত না।’

সন্ধ্যায় আবহাওয়া অফিসের পূর্বাভাসে বলা হয়, দেশের ওপর মৌসুমী বায়ু কম সক্রিয় এবং তা উত্তর বঙ্গোপসাগরে দুর্বল অবস্থায় রয়েছে। যার কারণে বৃষ্টিপাতের পরিমাণও কম।

পূর্বাভাবে আরও বলা হয়, রাজশাহী, রংপুর, দিনাজপুর, সৈদয়পুর, ঢাকা, টাঙ্গাইল, সিলেট চুয়াডাঙ্গা এবং যশোর অঞ্চলের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত ও বিস্তার লাভ করতে পারে।

অন্যদিকে ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রংপুর, রাজশাহী, ঢাকা, খুলনা ও বরিশাল বিভাগের দু-এক জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী বৃষ্টিরও সম্ভাবনা রয়েছে বলে পূর্বাভাসে বলা হয়।

রোববার ঢাকায় বৃষ্টিপাতের পরিমাণ ছিল শূন্য। সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৬ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন ছিল ২৭ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস।

আজ সর্বোচ্চ তাপমাত্রা ছিল রাজশাহীতে ৩৭ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন ছিল টাঙ্গাইলে ২৫ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস।

সোমবার ঢাকায় সূর্য ওঠবে ৫টা ১২ মিনিটে এবং ডুববে ৬টা ৫০ মিনিটে।

উত্তর দিন

Please enter your comment!
এখানে আপনার নাম লিখুন