Want create site? Find Free WordPress Themes and plugins.

সাংবাদিক জামাল খাশোগি হত্যাকাণ্ডের জেরে যুক্তরাষ্ট্রের বেভারলি হিলসভিত্তিক একটি সংস্থা সৌদি আরবের সঙ্গে তাদের বিনিয়োগ চুক্তি বাতিল করেছে। একই সঙ্গে সৌদি আরবের বিনিয়োগকৃত ৪০০ মিলিয়ন ডলারও ফেরত দিয়েছে সংস্থাটি।

শনিবার মার্কিন প্রভাবশালী দৈনিক দ্য নিউইয়র্ক টাইমসের এক প্রদিবেদনে এ তথ্য জানানো হয়েছে। গত বসন্তে হলিউডের একটি হাই-প্রোফাইল পার্টিতে সংস্থাটির প্রধান অ্যারিয়েল এমানুয়েলকে ওই তহবিল দিয়েছিল সৌদি আরব।

ওই পার্টিতে সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান, ডিজনির প্রধান নির্বাহী কর্মকর্তা রবার্ট আইগার ও অ্যামাজনের প্রতিষ্ঠাতা জেফ বোজেস উপস্থিত ছিলেন। এই চুক্তির সঙ্গে সম্পর্কিত একাধিক সূত্রের বরাত দিয়ে নিউইয়র্ক টাইমস বলছে, সৌদি আরবের অর্থনৈতিক বৈচিত্রতা আনতে খেলাধুলা ও সিনেমা উৎপাদন-সহ দেশটির বিভিন্ন খাতে কাজ করার কথা ছিল মার্কিন ওই সংস্থাটির।
কিন্তু সাংবাদিক খাশোগি হত্যাকাণ্ডের পর সংস্থাটি সৌদির বিনিয়োগকৃত অর্থ ফেরত দেয়। এই হত্যাকাণ্ডের প্রতিবাদে সৌদির সঙ্গে সব ধরনের সম্পর্ক ছিন্ন করে সংস্থাটি।

গত বছরের অক্টোবরে সৌদি আরবের রাজধানী রিয়াদে একটি বিনিয়োগ সম্মেলনে উবার, গোল্ডম্যান স্যাচস-সহ আন্তর্জাতিক বেশ কয়েকটি কোম্পানির অংশ নেয়ার পরিকল্পনা বাতিলের কয়েক মাস পর মার্কিন ওই সংস্থা তাদের চুক্তি বাতিল করল।

ব্রিটিশ মিডিয়া ও প্রযুক্তি সংগঠন ভার্জিন গ্রুপের প্রতিষ্ঠাতা রিচার্ড ব্রানসন সৌদি আরবে সম্ভাব্য বিনিয়োগের ব্যাপারে দেশটির সঙ্গে আলোচনায় বসার কথা ছিল। কিন্তু শেষ পর্যন্ত কিছুদিন আগে সেই আলোচনা বাতিলের ঘোষণা দিয়েছেন তিনি।

গত বছরের ২ অক্টোবর তুরস্কের ইস্তাম্বুলে সৌদি আরবের কনস্যুলেটে প্রয়োজনীয় নথিপত্র আনতে গিয়ে খুন হন রাজপরিবারের কট্টর সমালোচক ও নির্বাসিত সৌদি সাংবাদিক জামাল খাশোগি। ওয়াশিংটন পোস্টের কলামিস্ট খাশোগি কনস্যুলেটে সৌদি আরবের পাঠানো কিলিং স্কোয়াড দলের সদস্যদের হাতে খুন হয়েছেন বলে দাবি করে তুরস্ক।

কিন্তু কনস্যুলেটে প্রবেশের পর কাগজপত্র নিয়ে খাশোগি বেরিয়ে গেছেন বলে প্রথমে দাবি করলেও আন্তর্জাতিক চাপের মুখে শেষ পর্যন্ত সেখানে এই সাংবাদিক খুন হয়েছেন বলে স্বীকার করে সৌদি। এ নিয়ে আন্তর্জাতিক পরিমণ্ডলে তীব্র সমালোচনার শিকার হয় দেশটি।

Did you find apk for android? You can find new Free Android Games and apps.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here