Want create site? Find Free WordPress Themes and plugins.

সংবাদপত্র শিল্পের জন্য এবারও কোনো সুখবর নেই। বাজেটে এ বিষয়ে কিছুই বলা হয়নি। ফলে হতাশ হলেন সংবাদপত্র শিল্পের সঙ্গে জড়িতরা।

আন্তর্জাতিক বাজারে নিউজপ্রিন্টের দাম অস্বাভাবিক বৃদ্ধি, স্থানীয় উপকরণের মূল্যবৃদ্ধিসহ নানা কারণে সংবাদপত্রের উৎপাদন খরচ বেড়ে গেছে। উপরন্তু সংবাদপত্রসেবীদের জন্য নতুন বেতন কাঠামো শিগগিরই ঘোষণা করা হবে। এসব কারণে বর্তমানে সংবাদপত্র শিল্প গভীর সংকটে।

সংকট থেকে উত্তরণে সরকারের তরফ থেকে শুল্ক ও কর ছাড়ের বিষয়ে প্রতিশ্রুতি দেওয়া হয়। জ্যেষ্ঠ সাংবাদিক ও সম্পাদক এবং সাংবাদপত্র মালিকদের সংগঠন নোয়াব প্রতিনিধিদের সঙ্গে প্রাক-বাজেট আলোচনায় সংবাদপত্র শিল্পের বর্তমান সংকটের কথা তুলে ধরা হয় এবং সমস্যা সমাধানে আশ্বাস দেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। তবে এদিন বাজেট ঘোষণায় এ বিষয়ে একটি কথাও উল্লেখ করা হয়নি।

সংবাদপত্র শিল্পে ব্যবহূত প্রধান কাঁচামাল নিউজপ্রিন্টের দাম বর্তমানে আন্তর্জাতিক বাজারে অনেক চড়া। তার ওপর আমদানি পর্যায়ে ১৫ শতাংশ ভ্যাট, আমদানি শুল্ক্ক ৫ শতাংশ, অগ্রিম কর ৫ শতাংশসহ মোট করভার ৩১ শতাংশ। এত বেশি শুল্ক ও করের কারণে সংবাদপত্রের উৎপাদন খরচ অস্বাভাবিক বেড়ে গেছে। কর সম্পূর্ণ প্রত্যাহারের দাবি করেছেন মালিক ও সম্পাদকরা। অন্যথায় প্রিন্ট মিডিয়ার অস্তিত্ব হুমকির মুখে পড়বে বলে জানান তারা।

Did you find apk for android? You can find new Free Android Games and apps.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here