#

মায়ের নামে ফ্রি ভিডিও কল ও চ্যাটের অ্যাপ বানিয়ে বিস্ময় সৃষ্টি করেছে বাংলাদেশি এক শিশু। গত বছরের ২৭ ডিসেম্বর গুগল প্লে স্টোরে অ্যাপটি আপলোড করা হয়। আপলোডের পর থেকে এখন পর্যন্ত ১৫ হাজারের বেশি মানুষ অ্যাপটি ডাউনলোড করেছেন।

খুদে এই বিজ্ঞানীর নাম আয়মান আল আনাম। তার বয়স মাত্র ১০ বছর। বাড়ি চট্টগ্রামে। আয়মান চট্টগ্রামের সাউথপয়েন্ট স্কুল অ্যান্ড কলেজের পঞ্চম শ্রেণির ছাত্র।

আয়মান তার মায়ের নামে এ অ্যাপটির নাম রেখেছে- লিটা।

অ্যাপ তৈরির বিষয়ে আরব নিউজকে আয়মান আল আনাম জানায়, সম্প্রতি বাংলাদেশে মানুষ বেশি অ্যাপ নির্ভর হয়ে পড়েছেন। কথা বলার জন্য হোয়াটসআপ, ইমো, ভাইবার ব্যবহার করছেন। এমনকি স্বাস্থ্য সচেতনতার জন্যেও অ্যাপের ওপর নির্ভর করছে অনেকে। তাই আমি এই বিষয়টির দিকে বেশি নজর দিয়েছি।

আয়মান আরো বলে, বার্তা আদান-প্রদানের জন্য আমরা বিদেশি সব অ্যাপ ব্যবহার করছি। এতে আমাদের গোপনীয়তা আর থাকছে না। তাই আমার ভাবনায় এলো, যোগাযোগ রক্ষার্থে কেন আমরা নিজেদের কোনো অ্যাপ ব্যবহার করছি না! সেই চিন্তা থেকেই অ্যাপটি তৈরি করেছি আমি।

আয়মানের দাবি, তার অ্যাপ ব্যবহারে অন্য সব যোগাযোগের অ্যাপের চাইতে ভালো মানের ভিডিও ও শব্দ পাওয়া যাবে। অন্য সব অ্যাপের তুলনায় এটি দিয়ে বড় আকারের ফাইল আদান-প্রদান সম্ভব।

আয়মান জানায়, শুধু ইউটিউব টিউটোরিয়াল দেখে দেখেই অ্যাপটি নির্মাণ করতে সক্ষম হয়েছে সে।

আরব নিউজ জানিয়েছে, ১০ বছরের আয়মানের এই অ্যাপটি তৈরিতে ১০ মাস সময় লেগেছে। আর কোনো বিশেষজ্ঞের সাহায্য ছাড়াই সফল হয়েছে সে।

আয়মানের এই অ্যাপ তৈরির বিষয়ে বুয়েটের প্রফেসর ড. মো. কায়কোবাদ আরব নিউজকে বলেন, প্রযুক্তি বিষয়ে ছেলেটির জ্ঞান আল্লাহ প্রদত্ত। আমাদের উচিত তার প্রতিভাকে বিকষিত করতে তাকে সমর্থন দিয়ে যাওয়া।

উত্তর দিন

Please enter your comment!
এখানে আপনার নাম লিখুন