#

সংস্কৃতিকমনা বাঙালিদের কাছে বসন্তবরণ এক মহামিলনের মহোৎসব। তার সঙ্গে যোগ হয়েছে বিশ্ব ভালোবাসা দিবস। আজ বসন্তবরণ আর ভালোবাসায় একাকার হয়ে যাওয়ার দিন। বাতাসে ভেসে বেড়াচ্ছে এক অন্য রকম রোমাঞ্চ। যার ছোঁয়ায় প্রেমিক মন হারিয়ে যাবে নতুন করে।

মঙ্গলবার (১৪ ফেব্রুয়ারি) সকাল ৭টা ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলার বকুলতলায় বাবা-মায়ের সঙ্গে অনুষ্ঠান দেখতে এসেছে মিশীতা, পূর্ণতা ও পূর্বিতা। বসন্তবরণ উৎসবের মর্মার্থ বুঝতে না পারলেও সবার আনন্দ দেখে তারাও খুব খুশি।

কবিগুরুর ভাষায়, ‘আজি বসন্ত জাগ্রত দ্বারে/ তব অবগুণ্ঠিত কুণ্ঠিত জীবনে/ কোরো না বিড়ম্বিত তারে।’ শুধু তরুণ-তরুণী নন, সব বয়সী মানুষের ভালোবাসার বহুমাত্রিক রূপ প্রকাশের দিন আজ। এ ভালোবাসা যেমন মা-বাবার প্রতি সন্তানের, তেমনই বন্ধুর প্রতি বন্ধুর কিংবা প্রেমিক-প্রেমিকাদের।

প্রতিবছরই ভালোবাসা দিবস বেশ উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে উৎসবমুখর পরিবেশেই উদযাপন হচ্ছে বাংলাদেশ। একে অপরের প্রতি ভালোবাসা প্রকাশ করতে এই দিনটাতে সঙ্গীকে নানারকম উপহার দেওয়ার রীতি আছে। তেমনই আছে নিজেকে চমৎকারভাবে সাজানোর রীতি। যেন প্রিয় মানুষটা আপনাকে দেখে রীতিমতো চমকে যায়, যেন চোখ সরাতে না পারে।

গত দুই বসন্তে বাংলাদেশসহ সারা বিশ্ব ছিল করোনা অতিমারীর ব্যাপকতা। তাই, স্বাস্থ্যবিধি মানার বাধ্যবাধকতা ও সামাজিক দূরত্ব মেনে চলার প্রয়োজনীতার কারণে বসন্তবরণের স্বাভাবিক আয়োজনে কিছুটা ভাটা পড়েছিল। এবার এ সময়ে করোনা মহামারি কিছুটা নিয়ন্ত্রণে আসায় পুরনো রূপে ফিরছে বসন্তবরণ ও ভালোবাসা দিবসের সব আয়োজন।

উত্তর দিন

Please enter your comment!
এখানে আপনার নাম লিখুন