#

বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন (বিসিক) কাউনিয়া, বরিশাল কার্যালয়ে দিনব্যাপী ‘উদ্যোক্তা সম্মেলন ও পণ্য প্রদর্শনী’ অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার (১৬ জুলাই) সকাল ৯টায় এ প্রদর্শনী শুরু হয়ে চলে সন্ধ্যা ৬টা পর্যন্ত।

‘উদ্যোক্তা সম্মেলন ও পণ্য প্রদর্শনীতে অন্তত ৩০ জন নারী ও পুরুষ উদ্যোক্তা বিভিন্ন পণ্য সামগ্রী নিয়ে অংশগ্রহণ করেন।

উদ্যোক্তা সম্মেলন ও পণ্য প্রদর্শনীতে উদ্যোক্তাদের আশানুরূপ সাড়া পাওয়ায়  বিসিক ভবনে ক্ষুদ্র পরিসরে স্বাস্থ্যবিধি মেনেই উদ্যোক্তা সম্মেলন ও পণ্য প্রদর্শনীর সুযোগ করে দিয়েছে বরিশাল বিসিক ।

পণ্য প্রদর্শনীতে আসা নারী উদ্যোক্তা সুমাইয়া আক্তার বলেন, প্রথমে তিনি বরিশাল বিসিক থেকে উদ্যোক্তা প্রশিক্ষণ নিয়ে ক্ষুদ্র পরিসরে ব্যবসা শুরু করেন। পরবর্তীতে তিনি নিজস্ব উদ্যোগে নারীদের জন্য নানান ধরণের পোশাক তৈরী করেন এবং বর্তমানে তিনি নগরীর বগুড়া রোডে কাশপুল ফ্যাশন নামে একটি পোশাকের দোকান দিয়েছেন।

আরেক উদ্যোক্তা পারটেক্স হ্যান্ডিক্রাফট এর স্বত্ত্বাধিকারী মোঃ তানভীর হোসেন জানান, করোনাকালীন সময়ে এ ধরণের পণ্য প্রদর্শনীর সুযোগ করে দেয়ার জন্য সরকার ও বিসিক বরিশালের কাছে কৃতজ্ঞ। তানভীর  আরো বলেন,বরিশাল বিসিক থেকে উদ্যোক্তা উন্নয়ন প্রশিক্ষণ নিয়ে তিনি নিজেই এখন পাটজাত পণ্য তৈরী করছেন যা ইতোমধ্যে ক্রেতাদের নজর কেড়েছে । এরকম মেলার নিয়মিত আয়োজন করলে নতুন উদ্যোক্তা উপকৃত হবেন ও নতুন নতুন বাজার সৃষ্টি হবে বলে তানভীর আশাবাদী।

বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন (বিসিক) বরিশালের উপ-মহাব্যবস্থাপক জালিস মাহমুদ জানান, মহামারী করোনায় অনেকেই চাকরি হারিয়ে বেকারত্বে ভূগছেন। যা অর্থনীতির উপরও মারাত্মক প্রভাব ফেলছে করোনা। ক্ষুদ্র উদ্যোক্তাদের স্বাবলম্বী হিসেবে গড়ে তোলা এবং তাদের তৈরীকৃত পণ্যের প্রচারের জন্যই এ প্রদর্শনীর আয়োজন। বরিশাল বিসিকের উপ-মহাব্যবস্থাপক জালিস মাহমুদ আরো বলেন, মহামারী করোনায় উদ্যোক্তাদের কথা চিন্তা করে নিয়মিত অনলাইনে পণ্য বিক্রি ও পণ্য প্রদর্শনী অব্যহত রয়েছে  “বিসিক উদ্যোক্তা পরিবার, বরিশাল (BSCIC, Uddokta Poribar Barishal – BUPB)“ ফেসবুক গ্রুপে  । মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশনায় বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন বেকার ও উদ্যমী যুবকদের কর্মমুখী করে তুলতে উদ্যোগ গ্রহণ করেছে। যার ধারাবাহিকতায় ক্ষুদ্র উদ্যোক্তাদের নিয়ে এ পণ্য প্রদর্শনীর আয়োজন করা হয়েছে।

তিনি আরো বলেন, এ প্রদর্শনীর মাধ্যমে প্রত্যেক উদ্যোক্তা তার উৎপাদিত পণ্যের গুনগত মান ও বাজারজাতকরণের সুবিধা পাচ্ছে। এসকল ক্ষুদ্র উদ্যোক্তারাই আগামীতে বড় শিল্প প্রতিষ্ঠান গড়ে তুলবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।

 

Facebook Comments

উত্তর দিন

Please enter your comment!
এখানে আপনার নাম লিখুন