Want create site? Find Free WordPress Themes and plugins.

বরিশালে ঢাকের বাদ্য,মুক্তিযুদ্বা আর গুনীজন সম্মাননা প্রদান ও বর্নাঢ্য পৃথক ৪টি মঙ্গল শোভাযাত্রা প্রভাতী অনুষ্ঠান, রাখী উৎসব, ঢাক উৎসব, সাংস্কৃতিক আড্ডা, লোক সংস্কৃতি প্রদর্শনী, বৈশাখ উৎসব, বৈশাখী মেলা, ছড়াগান, লোক সংগীত, লোকনৃত্য,চিত্রাংকন প্রতিযোগীত ও কুইজ প্রতিযোগিতা এবং ঘুড়ি উৎসবের মধ্য দিয়ে বরিশালে উদযাপিত হচ্ছে বাংলা নববর্ষ ১৪২৬।।
অসাম্প্রদায়িক চেতনায় সুখী সমৃদ্ধ বাংলাদেশ কামনা করা হয় দিনব্যাপী বৈশাখী নানা অনুষ্ঠান থেকে। এদিকে বাংলা বর্ষবরনের সকল অনুষ্ঠান উৎসবমুখর, শান্তিপূর্ন এবং নির্বিঘœ করতে কঠোর পদক্ষেপ নেওয়ার কথা জানিয়েছেন পুলিশের কর্মকর্তারা।

আজ রবিবার পহেলা বৈশাখ সকাল সাড়ে ৭টায় নগরীর বঙ্গবন্ধু উদ্যানে বেলুন-ফেস্টুন উড়িয়ে জেলা প্রশাসনের বর্ষবরনের কর্মসূচীর শুভ উদ্ধোধন করেন বিভাগীয় কমিশনার (অতিরিক্ত সচিব) রাম চন্দ্র দাস। পরে সেখান থেকে জেলা প্রশাসনের উদ্যোগে একটি বিশাল বর্নাঢ্য মঙ্গল শোভাযাত্রা বের হয়ে নগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিন শেষে সার্কিট হাউস চত্ত্বরে গিয়ে শেষ হয়। এছাড়া সার্কিট হাউজে বর্ষবরন অনুষ্ঠান সহ লাঠিখেলা এবং বিকেলে বঙ্গবন্ধু উদ্যানে আয়োজন করা হয়েছে ঘুড়ি উড়ানো প্রতিযোগিতা।

বাংলা বর্ষবরন উদ্যাপন উপলক্ষে সকাল সাড়ে ৬টায় বিএম স্কুল মাঠে প্রভাতী অনুষ্ঠানের আয়োজন করে বরিশালের ঐহিত্যবাহী সাংস্কৃতিক সংগঠন উদীচী এবং বরিশাল নাটক। এরপর রাখী উৎসব, ঢাক উৎসব, জাতীয় সংগীত পরিবেশনের পর সকাল ৮টায় বের করা হয় মঙ্গল শোভাযাত্রা। নগরীর বিশিস্ট ব্যক্তিবর্গ ও শীর্ষ সরকারী কর্মকর্তারা শোভযাত্রায় অংশগ্রহন করেন। এছাড়া বর্ষবরনকে কেন্দ্র করে বিএম স্কুল মাঠে ৩দিনব্যাপী সাংস্কৃতিক অনুষ্ঠান সহ ৩৭তম ৩দিনব্যাপী বৈশাখী মেলার আয়োজন রয়েছে।

এদিকে চারুকলা বরিশালও অশ্বিনী কুমার হলের সামনে সকাল পৌঁনে ৮টায় সূচনা সংগীত, মুক্তিযোদ্ধা ও গুনীজন সন্মাননার আয়োজন করে। সকাল ৮টায় রাখি পড়িয়ে মঙ্গল শোভাযাত্রার শুভ সূচনা করে তারা।
এসময় চারুকলার মঙ্গল শোভাযাত্রার উদ্বোধন করেন বরিশাল বিভাগীয় কমিশনার (অতিরিক্ত সচিব) রাম চন্দ্র দাস, বরিশাল রেঞ্জ ডি.আই.জি শফিকুল ইসলাম বিপিএম(বার)পিপিএম, বরিশাল নব নিযুক্ত পুলিশ কমিশনার সাহাবুদ্দিন খান, জেলা পুলিশ সুপার,সাইফুল ইসলাম,বরিশাল মহানগর আওয়ামীলীগ সভাপতি ও সুপ্রিমকোর্ট বার এসোসিয়েশনের সদস্য এ্যাড. গোলাম আব্বাস চৌধুরী দুলাল. বরিশাল জেলা আওয়ামীলীগ সাধারন সম্পাদক সাবেক সংসদ সদস্য এ্যাড. তালুকদার মোঃ ইউনুস,বরিশাল বাংলাদেশের ওয়াকার্স পার্টি সাধারন সম্পাদক সাবেক সংসদ সদস্য এ্যাড. শেখ মোঃ টিপু সুলতান,যুদ্বাহত মুক্তিযুদ্বা এম.জি কবীর ভুলু,বরিশাল শিশু সংগঠক খেলাঘড় সভাপতি জীবন কৃষ্ণ দে, ওয়াকার্স পার্টি জেলা সভাপতি অধ্যাপক নজরুল হক নিলু,ডিসি ট্রাফিক খায়রুল আলম ও সাংস্কৃতিক ব্যাক্তি শান্তি দাস প্রমুখ।
এর পূর্বে জাতীয় পতকা মুক্তিযুদ্বাদের হাতে অর্পন করে বরিশাল রিপোর্টার্স ইউনিটির সভাপতি নজরুল বিশ্বাষ।

এছাড়া আজ দিনভর চারুকলা ও শহীদ আঃ রব সেরনিয়াবাদ বরিশাল প্রেস ক্লাবের আয়োজনে অনুষ্ঠিত হয় শিশু চিত্রাংকন ও বাঙ্গালী সাঁজ প্রতিযোগীতা, আবৃত্তি আলেখ্য ‘এসো হে বৈশাখ’ ও নৃত্যানুষ্ঠানের মাধ্যমে বর্ষ বরনের আয়োজন করে চারুকলা।
বর্ষবরনের ২য় দিনে একই স্থানে রয়েছে সংগীত, নৃত্যানুষ্ঠান, নাটক (নির্ভেদ), যাত্রাপালা ‘দাতা হাতেম তায়ী’ ও পুরস্কার বিতরনী।

নাট্য সংগঠন শব্দাবলীর আয়োজনে আজ বিকেল ৫টায় কেন্দ্রিয় শহীদ মিনার চত্ত্বরে আয়োজন করা হয়েছে ৩দিন দিনব্যাপী বৈশাখ উৎসবের।

বাংলাদেশ গণশিল্পী সংস্থার উদ্যোগে অশ্বিনী কুমার হলের সামনে নতুন বর্ষ বরনে আয়োজন করেছে দুই দিনব্যাপী লোকজ অনুষ্ঠানের।

অন্যদিকে বরিশাল বিশ্ববিদ্যালয় থেকে মঙ্গল শোভাযাত্রা বের হয় সকাল ১০টায়। এরপর মুড়ি-মুরকি, হাড়িভাঙ্গা, ভিসি বিরোধী আন্দোলন কেন্দ্রিক রম্য বিতর্ক, চিত্রাংকন এবং সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে বর্ষ বরনের আয়াজন করে বিশ্ববিদ্যালয় পরিবার।

সকালে বিএম কলেজে ঢাক উৎসব, রাখী বন্ধন, লাঠিখেলা, বায়োস্কোপ প্রদর্শনী, দিনব্যাপী মেলা এবং বৈশাখী কনসার্টের মধ্য দিয়ে বর্ষ বরন অনুষ্ঠিত হয় ।

এছাড়াও পাড়া মহল্লায় নানা আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে বরিশালে উদযাপিত হচ্ছে বাংলা বর্ষবরন।

এসব অনুষ্ঠানে অংশগ্রহনকারীরা পুরনোকে পেছনে ফেলে নতুন বছরে অসাম্প্রদায়িক চেতনায় নিরাপদ, সুখী সমৃদ্ধশালী বাংলাদেশ কামনা করেন।

বরিশালে চারুকলা ও উদীচীর আয়োজন করা মঙ্গল শোভাযাত্রায় গ্রাম-বাংলার ঐতিহ্য পেচা, রয়েল বেঙ্গল টাইগার সহ বিভিন্ন পশু-পাখির প্রতিকৃর্তি শোভাযাত্রায় অন্তভূক্ত করা হয়।

মঙ্গল শোভাযাত্রায় শিশু থেকে শুরু করে সকল বয়সের মানুষ মঙ্গল শোভাযাত্রায় অংশ গ্রহন করেন।
বরিশালে বর্ষবরন ও বিভিন্নস্থানে মেলাকে ঘিড়ে পুলিশ প্রশাসনের পক্ষ থেকে দেয়া হয়েছে ব্যাপক নিরাপত্তা।

Did you find apk for android? You can find new Free Android Games and apps.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here