বরিশালের প্রথম, বিপিএলের রোল অব অনার

লেখক:
প্রকাশ: ৫ মাস আগে

৪৩ দিন ও ৪৬ ম্যাচ পর পর্দা নামলো বাংলাদেশ প্রিমিয়ার লিগের দশম আসরের। সাত দল নিয়ে গত ১৯ জানুয়ারি মাঠে গড়ায় বিপিএল। কুমিল্লা ভিক্টোরিয়ান্স ও ফরচুন বরিশালের ফাইনাল ম্যাচ দিয়ে পর্দা নামলো জমকালো এই আসরের।

Google news

 

দীর্ঘ পথ পরিক্রমায় শেষ হাসিটা হেসেছে ফরচুন বরিশাল। কুমিল্লা ভিক্টোরিয়ান্স হ্যাটট্রিক এবং ফরচুন বরিশাল প্রথম শিরোপার খোঁজে ছিল। এর আগে বরিশাল তিনবার ফাইনাল খেললেও কোনোবার শিরোপা জেতেনি। অন্যদিকে কুমিল্লা চারবার ফাইনাল খেলে চারবারই জিতেছে শিরোপা। ফাইনাল হারের রেকর্ড ছিল না তাদের। কিন্তু দশম আসরে সব হিসেব পাল্টে দিল বরিশাল।

শক্তিতে ও নামে টুর্নামেন্টের দুই হট ফেভারিট ছিল কুমিল্লা ও বরিশাল। প্রত্যাশিত পারফরম্যান্সে কুমিল্লা দ্বিতীয় দল হিসেবে প্লে’অফ নিশ্চিত করে। বরিশাল শেষ চারে উঠে সবার পরে। প্রথম কোয়ালিফায়ারে কুমিল্লা রংপুরকে হারিয়ে ফাইনালে চলে যায়।

 

অন্যদিকে কোয়ালিফায়ারে চট্টগ্রামকে হারিয়ে বরিশাল উঠে দ্বিতীয় কোয়ালিফায়ারে। এরপর তারা দ্বিতীয় কোয়ালিফায়ারে হারায় আরেক হট ফেভারিট রংপুর রাইডার্সকে। ফাইনালে তাদের সামনে ছিল কুমিল্লার বাঁধা। কিন্তু ফাইনালে তেমন প্রতিদ্বন্দ্বীতা করতে পারেনি কুমিল্লা। বরিশাল ব্যাটিং ও বোলিংয়ে শক্তি প্রদর্শন করে ম্যাচ জিতে নেয় ৬ উইকেটে।

বিপিএলের রোল অব অনার:

 

আসর         চ্যাম্পিয়ন রানার্স-আপ
প্রথম ঢাকা গ্ল্যাডিয়েটর্স বরিশাল বার্নার্স
দ্বিতীয় ঢাকা গ্ল্যাডিয়েটর্স চিটাগং কিংস
তৃতীয় কুমিল্লা ভিক্টোরিয়ান্স বরিশাল বুলস
চতুর্থ ঢাকা ডায়নামাইটস রাজশাহী কিংস
পঞ্চম রংপুর রাইডার্স ঢাকা ডায়নামাইটস
ষষ্ঠ কুমিল্লা ভিক্টোরিয়ান্স ঢাকা ডায়নামাইটস
সপ্তম রাজশাহী রয়্যালস খুলনা টাইগার্স
অষ্টম কুমিল্লা ভিক্টোরিয়ান্স ফরচুন বরিশাল
নবম কুমিল্লা ভিক্টোরিয়ান্স সিলেট স্ট্রাইকার্স
দশম ফরচুন বরিশাল কুমিল্লা ভিক্টোরিয়ান্স