Elon Musk, Tesla Chairman, Product Architect and CEO, speaks at the Automotive News World Congress in Detroit, Tuesday, Jan. 13, 2015. (AP Photo/Paul Sancya)
#

যুক্তরাষ্ট্রের বন্ধ হয়ে যাওয়া সিলিকন ভ্যালি ব্যাংক কিনে নেওয়ার আগ্রহ প্রকাশ করেছেন ধনকুবের ও টুইটারের প্রধান নির্বাহী ইলন মাস্ক। শনিবার এক টুইটে তিনি এ আগ্রহ প্রকাশ করেছেন।

মূলধন সঙ্কটের কারণে ক্যালিফোর্নিয়াভিত্তিক সিলিকন ভ্যালি ব্যাংক শুক্রবার তার কার্যক্রম বন্ধের ঘোষণা দেয়। এক যুগের ব্যবধানে যুক্তরাষ্ট্রের ব্যাংকিংখাতে এ ঘটনাকে বড় আঘাত বলে বিবেচনা করা হচ্ছে। কারণ এই ব্যাংকটি যুক্তরাষ্ট্রের বড় ব্যাংকগুলোর মধ্যে একটি এবং সিলিকন ভ্যালির প্রযুক্তি খাতের বড় কোম্পানি ও উদ্যোক্তারা এই ব্যাংক থেকে ঋণ পেতেন। শুক্রবার ব্যাংকটির কার্যক্রম বন্ধের ঘোষণা দেওয়ার পর এর নিয়ন্ত্রণ নিয়েছে ইউএস ফেডারেল ডিপোজিট ইনস্যুরেন্স করপোরেশন (এফডিআইসি)।

শনিবার মার্কিন প্রযুক্তি প্রতিষ্ঠান রেজারের প্রধান নির্বাহি মিন-লিয়াং ট্যান এক টুইটে বলেন, টুইটারের উচিত সিলিকন ভ্যালি ব্যাংকটি কিনে নেওয়া এবং একে ডিজিটাল ব্যাংকে রূপান্তেরর বিষয়টি বিবেচনা করা।

এর জবাবে ইলন মাস্ক লিখেছেন, ‘আমি এই ধারণার সঙ্গে একমত।’

বুধবার সিলিকন ভ্যালি ব্যাংক কর্তৃপক্ষ জানায়, কিছু সম্পদ বিক্রি করে তাদের ১৮০ কোটি ডলার ক্ষতি হয়েছে। চূড়ান্ত আর্থিক বিবরণী শক্তিশালী করতে ২২৫ কোটি ডলারের নতুন শেয়ার বিক্রি করবে তারা। ওই ঘোষণার পর প্রধান কোম্পানিগুলোর মধ্যে আতঙ্ক তৈরি হয় এবং ব্যাংক থেকে বিপুল পরিমাণ অর্থ তুলে নেয় তারা। এর ফলে সিলিকন ভ্যালি ব্যাংক ফাইন্যান্সিয়াল গ্রুপের শেয়ারের দাম ৬০ শতাংশ পড়ে যায়। শুক্রবার পুঁজিবাজার খোলার আগে আরও দরপতন হয় শেয়ারের। ফলে দুদিনে মোট দরপতন হয় ৮৪ শতাংশ। বিপর্যয়কর পরিস্থিতিতে ৪৮ ঘণ্টার মধ্যে শুক্রবার সকালে ব্যাংকের কার্যক্রম বন্ধ করে নিয়ন্ত্রণ নেয় ক্যালিফোর্নিয়ার আর্থিক সুরক্ষা প্রতিষ্ঠান।

উত্তর দিন

Please enter your comment!
এখানে আপনার নাম লিখুন