Want create site? Find Free WordPress Themes and plugins.

৫ ট্রিলিয়ন অর্থনীতির দেশে পৌঁছে দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছিলেন মোদী। কিন্তু গত পাঁচ বছরের শাসনে দেশের যা হাল হয়েছে তাতে উন্নয়নশীল অর্থনীতির দেশগুলির তালিকায় ক্রমশ পিঁছিয়ে পড়ছে ভারত। এমনই জানিয়েছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল। গত এক বছরে প্রায় প্রতি তিনমাসে আন্তর্জাতির মুদ্রা তহবিলে ভারতের অর্থনীতির মান পড়েছে।

পতন হতে হতে একেবারে তলানিতে এসে ঠেকেছে ভারতের অর্থনীতি। প্রবল সংকট জনক অবস্থায় চলে গেছে দেশ। আন্তর্জাতিক মহলে ভারতের অর্থনীতির মান ক্রমশ পড়ছে বলে জানিয়েছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল। এই পতন থেকে বাঁচতে ভারত সরকারকে অবিলম্বে পদক্ষেপ নিতে বলেছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল।

ধনীরা আরও ধনী হয়েছে। ভারতের আর্থিক মান যে তলানিতে এসে ঠেকেছে তার বড় প্রমাণ গত এক বছরে ভারতে ধনীরা আরও ধনী হয়েছে। ধনী দরিদ্রের ফারাক প্রকট আকার নিয়েছে। সেই ফারাক মেটানো প্রবল সংকটে। জিডিপি বৃদ্ধি কমেছে। মূদ্রাস্ফীতি বিপুল পরিমাণে বেড়েছে। আরবিআইয়ের দেওয়া মাত্রা অতিক্রম করেছে মুদ্রাস্ফীতি। এমনই কঠিন পরিস্থিতি তৈরি হয়েছে দেশে।

দ্বিতীয়বার ক্ষমতায় আসার পরেই ৫ ট্রিলিয়ন অর্থনীতির দেশে ভারতেকে পৌঁছে দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছিলেন মোদী সরকার। কিন্তু দেশের যা হাল তাতে সেটা একেবারেই সম্ভব নয় বলে মনে করছেন অর্থনীতিবিদরা। এমনকি দেশের আর্থিক সংকট প্রবল আকার নিয়েছে। হাত পড়েছে রিজার্ভ ব্যাঙ্কের তহবিলেও।

Did you find apk for android? You can find new Free Android Games and apps.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here