জয়া বললেন, বচ্চন পরিবারের ‘বড় শিশু’ অমিতাভ

লেখক:
প্রকাশ: ১ মাস আগে

বলিউডের বরেণ্য তারকা দম্পতি অমিতাভ বচ্চন ও জয়া বচ্চন। ১৯৭৩ সালের ৩ জুন বিবাহবন্ধনে আবদ্ধ হন তারা। তারকাদের বিয়ে টিকে না— এ কথাকে তুড়ি মেরে উড়িয়ে দিয়ে ৫১টি বসন্ত একসঙ্গে পার করলেন। আজ দাম্পত্য জীবনে ৫২তম বছরে পা রেখেছেন এই যুগল।

 

 

অমিতাভ-জয়া বচ্চন দম্পতির দুই সন্তান। তারা হলেন— শ্বেতা বচ্চন ও  অভিষেক বচ্চন। করন জোহর সঞ্চালিত ‘কফি উইথ করন’ অনুষ্ঠানে মা জয়া বচ্চনকে নিয়ে হাজির হয়েছিলেন কন্যা শ্বেতা। এ অনুষ্ঠানে অমিতাভকে বচ্চন পরিবারের ‘বড় শিশু’ বলে মন্তব্য করেন জয়া।

 

 

শোয়ের শুরুতে করন জোহর জানতে চান কী নিয়ে মা-মেয়ে ঝগড়া করেন? জবাবে শ্বেতা বচ্চন বলেন, ‘আমি যা ভাবি।’ মেয়ের কথা শুনে হেসে জয়া বচ্চন বলেন, ‘আমরা ঝগড়া করি না, আমরা রাগ করি।’ মায়ের কথা শেষ হতে না হতেই শ্বেতা বলেন, ‘মাম্মা আমরা ঝগড়া করি। মাম্মা, এতটা শ্রুতিমধুর করো না।’

এরপর নানা বিষয় নিয়ে আলোচনা চলতে থাকে। এক পর্যায়ে করন জোহর বচ্চন পরিবারের পুরুষ সদস্যদের নিয়ে কথা শুরু করেন। ওই সময়ে জয়া বচ্চন বলেন, ‘অন্যদের চেয়ে বড় শিশুটি সবার চেয়ে বেশি মনোযোগ দেয়।’ এ কথা শুনেই করন বলেন, সে কি অভিষেক বচ্চন? জয়া বলেন, ‘না।’ এরপর করন বলেন, অমিতাভ বচ্চন? এ প্রশ্ন শুনেই জয়া হেসে সম্মতিসূচক মাথা নাড়েন। এরপর শ্বেতা বচ্চনও মায়ের সঙ্গে সম্মতি দেন।

 

 

‘বংশী বিরজু’ সিনেমার শুটিং সেটে অমিতাভ বচ্চনের সঙ্গে জয়ার প্রথম দেখা। আর ‘গুড্ডি’ সিনেমার শুটিং থেকে দুজনের মন দেওয়া-নেওয়া শুরু। অমিতাভ একই সঙ্গে ‘আধুনিক এবং ট্র্যাডিশনাল’ কাউকে জীবনসঙ্গী হিসেবে পেতে চেয়েছিলেন। এই দুই বিচারে জয়াকেই তার মনে ধরে। ১৯৭৩ সালে সেই প্রেম পরিণয় লাভ করে। এরই মধ্য দিয়ে বাঙালি মেয়ে জয়া ভাদুড়ি অমিতাভ বচ্চনকে বিয়ে করে হয়ে যান জয়া বচ্চন।