#

সদ্য গ্র্যাজুয়েটদের চাকরি উপযোগী করে গড়ে তুলতে ইন্টার্নশিপ কার্যক্রম চালু হচ্ছে। সরকার পাবলিক ও প্রাইভেট সেক্টরের মাধ্যমে তাদের জন্য ইন্টার্নশিপ কার্যক্রম চালুর ওপর জোর দেবে। এজন্য আগামী অর্থবছরে একটি ‘পলিসি ফ্রেমওয়ার্ক’ প্রণয়নের ঘোষণা দিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

বৃহস্পতিবার (৩ জুন) বিকেলে জাতীয় সংসদে বাজেট উপস্থাপন করেন তিনি। বাজেট বক্তৃতার লিখিত বক্তব্য থেকে এ বিষয়ে জানা গেছে।

বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী বলেন, প্রতি বছর আমাদের দেশে বিপুল সংখ্যক শিক্ষার্থী গ্রাজুয়েশন সম্পন্ন করে চাকরিতে প্রবেশের উপযোগী হচ্ছে। এসব সদ্য গ্রাজুয়েটরা যাতে সহজেই স্বীয় ক্ষেত্রে চাকরি পেতে পারে, তা নিশ্চিত করার জন্য সরকার পাবলিক ও প্রাইভেট সেক্টরের মাধ্যমে তাদের জন্য ইন্টার্নশিপ কার্যক্রম চালুর ওপর জোর দেবে। সে লক্ষ্যে আমি ঘোষণা প্রদান করছি যে, এই ইন্টার্নশিপ কার্যক্রম অবিলম্বে চালুর জন্য আগামী অর্থবছরে এ বিষয়ে একটি ‘পলিসি ফ্রেমওয়ার্ক’ প্রণয়ন করা হবে।

নিরক্ষর ব্যক্তিদের মোটিভেশন দেবে সরকার:

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বাজেট বক্তৃতায় বলেন, আমাদের দেশে শিক্ষার বাইরে আছে এমন নিরক্ষর ব্যক্তিদের চিহ্নিত করে তাদের জন্য মোটিভেশনাল এবং সেনসিটাইজেশন কার্যক্রম গ্রহণের প্রচেষ্টা নেয়া হবে । এই কার্যক্রমের মূল লক্ষ্য হবে- উক্ত ব্যক্তিবর্গকে গুরুত্বপূর্ণ সামাজিক বিষয়াদি যেমন স্বাস্থ্যসেবা বিষয়ক তথ্য, স্বাস্থ্যবিধি মেনে চলা, কোয়ালিটি অব লাইফ, যথোপযুক্ত শিক্ষার গুরুত্ব ইত্যাদি সম্পর্কে সেনসিটাইজ করা এবং তাদেরকে অনুপ্রাণিত করা যাতে তারা তাদের সন্তানদের এসব বিষয়ে সম্যকভাবে সেনসিটাইজ করতে আগ্রহী হয়ে ওঠে। এ লক্ষ্যে উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরোকে শক্তিশালীকরণের উদ্যোগ নেয়া হবে এবং তাদের মাধ্যমে এ কার্যক্রম বাস্তবায়ন করা হবে।

Facebook Comments

উত্তর দিন

Please enter your comment!
এখানে আপনার নাম লিখুন